বাংলাদেশ থেকে যুক্তরাজ্য ভ্রমণে বিধিনিষেধ শিথিল

31
 ডেস্ক রিপোর্ট |  বৃহস্পতিবার, অক্টোবর ৭, ২০২১ |  ৩:১৯ অপরাহ্ণ
বাংলাদেশ থেকে যুক্তরাজ্য ভ্রমণে বিধিনিষেধ শিথিল
ads here
করোনাভাইরাসের প্রাদুর্ভাব থেকে রক্ষায় বাংলাদেশসহ বেশকিছু রাষ্ট্রকে লাল তালিকা থেকে সরিয়ে আনলেও বিভিন্ন বিধিনিষেধ আরোপিত রেখেছিলো যুক্তরাজ্য। এসব রাষ্ট্র্বে পরিস্থিতি স্বাভাবিক অনেকটাই স্বাভাবিক হয়ে এসেছে। যার কারণে বাংলাদেশসহ ৩২ দেশের ওপর আরোপিত সেসব বিধিনিষেধ শিথিল করেছে ব্রিটিশ সরকার।-এনডিটিভি।

এক বিবৃতিতে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, নতুন এই সিদ্ধান্তের কারণে মানুষ আরও সহজেই অধিক সংখ্যক গন্তব্যে ভ্রমণ করতে পারবে।

ads here

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ত্রুজ বলেন, এই পরিবর্তনগুলো ভ্রমণকে আরও সহজ করে তুলবে। ব্যবসায় হবে অগ্রগতি। তাছাড়া পরিবার, প্রিয়জন ও বন্ধুদের সঙ্গে সহজেই দেখা করা সম্ভব হবে। আমরা মানুষকে নিরাপদ রাখার পাশাপাশি সঠিক ভারসাম্য বজায় রাখার চেষ্টা করছি। কারণ এটিই আমাদের অগ্রাধিকার।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, যেসব দেশ এখনো যুক্তরাজ্যের লাল তালিকায় আছে, সেখানে ব্রিটিশদের অত্যাবশ্যক প্রয়োজন ছাড়া ভ্রমণে না যেতে পরামর্শ দেওয়া হয়েছে। বলা হয়েছে, ওইসব দেশে ব্রিটিশদের জন্য ঝুঁকি খুব বেশি।

আরও পড়ুন: ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করছে যুক্তরাষ্ট্র

নতুন ঘোষণায় যেসব দেশের ক্ষেত্রে বিধিনিষেধ শিথিল করা হয়েছে সেগুলো হলো- বাংলাদেশ, টোকেলাউ ও নিউ, জিবুতি, বিষুবীয় গিনি, ফিজি, গাম্বিয়া, গায়েনা, কাজাখস্তান, কিরিবতী, কসোভো, লাইবেরিয়া, মাদাগাস্কার, মালয়েশিয়া, আলজেরিয়া, সাউ তোমি ও প্রিন্সিপে, সেনেগাল, সলোমন আইল্যান্ডস, টোগো, টোঙ্গা, আর্মেনিয়া, বেলারুশ, বেনিন, কমোরোস, মার্শাল আইল্যান্ডস, মাইক্রোনেশিয়া, নাউরু, টুভালু, ভানুয়াতু, কঙ্গো, আমেরিকা সামোয়া, ফ্রেঞ্চ পলিনেশিয়া ও ঘানা।

চস/স

ads here