অস্কারে ৯৩ দেশের সঙ্গে লড়াই করবে বাংলাদেশের ‘আলফা’

133
  |  বৃহস্পতিবার, অক্টোবর ১০, ২০১৯ |  ২:৩৯ অপরাহ্ণ
ads here

অস্কারের শুরুটা একেবারেই ঘরোয়া পরিবেশে। ১৯২৯ সালের ১৬ মে যখন অস্কারের প্রথম আসর অনুষ্ঠিত হয় তখন কে জানতো এটিই বিশ্বের কোটি কোটি মানুষের আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হবে। অস্কারের ৯২তম আসরের এখনো ৪ মাস বাকি, ২০২০ সালের ৯ ফেব্রুয়ারি শুরু হবে এই আসর। এরইমধ্যে কোন সিনেমা কোন নমিনেশন পেল, কে জিততে পারে অস্কার তা নিয়ে চলছে নানা আলোচনা।

ads here

এবারো মোট ২৪টি ক্যাটাগরিতে অস্কার দেওয়া হবে। এরমধ্যে সবার চোখ থাকে কয়েকটি বিভাগে। এর মধ্যে রয়েছে সেরা সিনেমা, সেরা মৌলিক চিত্রনাট্য, সেরা ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম, সেরা রূপান্তরিত সিনেমা, সেরা পরিচালক, কেন্দ্রীয় চরিত্রে সেরা অভিনেতা, কেন্দ্রীয় চরিত্রে সেরা অভিনেত্রী, পার্শ্ব-চরিত্রে সেরা অভিনেতা, পার্শ্ব-চরিত্রে সেরা অভিনেত্রী, সেরা শিল্প নির্দেশনা ইত্যাদি।

এরমধ্যে সবার চোখ থাকে যে বিভাগে তা হলো—সেরা ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম।

এ বছর এই পুরস্কারের জন্য লড়বে বাংলাদেশসহ ৯৩টি দেশ।

অস্কারের ৯২তম আসরের জন্য এবার বাংলাদেশ থেকে জমা পড়েছিল ৮টি ছবি। সেখান থেকে প্রাথমিকভাবে ৩টি ছবি নির্বাচন করা হয়। সর্বশেষ চূড়ান্তভাবে নির্বাচিত হয় ‘আলফা’। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত এই ছবিটি পরিচালনা করেছেন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু। এই চলচ্চিত্র একাডেমি অ্যাওয়ার্ডসে প্রতিদ্বন্দ্বিতা করার বিষয়টি গত ২১ সেপ্টেম্বর নিশ্চিত করেছেন বাংলাদেশ ফেডারেশন ফিল্ম সোসাইটির চেয়ারম্যান হাবীবুর রহমান খান। তিনি বলেন, ‘বাংলাদেশ থেকে আলফা চলচ্চিত্রটি অস্কারে যাচ্ছে।’

বাংলাদেশসহ ৯৩টি দেশ থেকে নির্বাচিত সিনেমার চূড়ান্ত তালিকা ঘোষণা করা হয়েছে গত সোমবার। তালিকায় ফ্রান্সের ‘লা মিসারেবলস’, সেনেগালের ‘অ্যাটলান্টিকস’, স্পেনের ‘পেইন অ্যান্ড গ্লোরি’ এবং দক্ষিণ কোরিয়ার ‘প্যারাসাইট’-এর মতো দর্শকনন্দিত সিনেমা রয়েছে। বলিউড থেকে যাচ্ছে রণবীর সিং ও আলিয়া ভাট অভিনীত ‘গল্লি বয়’। এবারের লড়াই যে হাড্ডাহাড্ডি হবে, তা আর বলার অপেক্ষা রাখে না।

এবারই প্রথমবারের মতো ঘানা, নাইজেরিয়া ও উজবেকিস্তানের সিনেমা এই বিভাগে নির্বাচিত হয়েছে। বং জুন হো পরিচালিত দক্ষিণ কোরিয়ার ছবি ‘প্যারাসাইট’-এর ঘরেই অস্কার যাবে বলে মনে করছেন অনেকেই। এর আগে ছবিটি কান চলচ্চিত্র উত্সবে স্বর্ণপাম জিতে নিয়েছে। ৯৩টি ছবির তালিকা থেকে ১০টি ছবির সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হবে ১৬ ডিসেম্বর। আর এই বিভাগের মনোনয়ন ঘোষণা করা হবে ২০২০ সালের ১৩ জানুয়ারি। ততদিন পর্যন্ত চোখ রাখতে হবে!

চস/আজহার

ads here