ওয়ানডেতেও বিরাটকে সরিয়ে অধিনায়ক দায়িত্বে রোহিত

39
  |  বৃহস্পতিবার, ডিসেম্বর ৯, ২০২১ |  ২:৫৯ অপরাহ্ণ

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই এই ফরম্যাটে ভারতীয় দলের নেতৃত্বে পরিবর্তন আনা হয়। বিরাট কোহলিকে বাদ দিয়ে অধিনায়ক নির্বাচন করা হয় রোহিত শর্মাকে। এরপর জল্পনা চলছিল, ওয়ানডেতেও হয়তো রোহিত শর্মাকে নেতৃত্বে নিয়ে আসা হতে পারে।

ads here

শেষপর্যন্ত সেটাই ঘটলো। একদিনের ক্রিকেটেও ভারতের অধিনায়ক হতে চলেছেন রোহিত শর্মা। বিরাট কোহলি শুধুমাত্র টেস্টেই ভারতকে নেতৃত্ব দেবেন।

এমনিতে ভারতকে একদিনের ক্রিকেটে ১০টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন রোহিত শর্মা। তার জয়ের রেকর্ড ৮০ শতাংশ। বিরাটের অনুপস্থিতিতে ভারতকে এশিয়া কাপ জিতিয়েছিলেন। ফাইনালে হারিয়েছিলেন বাংলাদেশকে। এবার স্থায়ীভাবে রোহিতের হাতেই অধিনায়কত্বের ব্যাটন তুলে দিল বিসিসিআই।

আগামী বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের সিরিজ থেকেই ৫০ ওভারের ক্রিকেটে রোহিত-যুগ শুরু হতে যাচ্ছে। যার ফলে এবার থেকে সাদা বলের সবধরনের ফরম্যাটেই ভারতকে নেতৃত্ব দেবেন রোহিত। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ঘরের মাঠে নিউজিল্যান্ডকে টি-টোয়েন্টি সিরিজে ৩-০ ব্যবধানে উড়িয়ে দিয়েছিল রোহিতের নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া।

৯৫টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন বিরাট কোহলি। জিতেছেন ৬৫টি ম্যাচে। এর মধ্যে কোহলি করেছেন ৫,৪৪৯ রান। গড় ৭২.৬৫। তার নেতৃত্বে একাধিক দ্বি-পাক্ষিক সিরিজ জিতেছে ভারত।

তবে বিরাটের নেতৃত্বে বড় কোনও টুর্নামেন্ট জেতেনি টিম ইন্ডিয়া। ২০১৯ সালের বিশ্বকাপে সেমিফাইনাল থেকে ছিটকে গিয়েছিল। ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে কার্যত বশ্যতা স্বীকার করতে হয়েছিল। যা বিরাটের একদিনের অধিনায়কত্বে সবচেয়ে বড় ক্ষত হিসেবে থেকে যাবে। এরপর টি-টোয়েন্টিতে এবারের বিশ্বকাপেও পাকিস্তানের কাছে নাস্তানাবুধ হয়েছিল ভারত।

 

 

চস/আজহার

ads here