এবার চীনের সমালোচনা করলেন জাস্টিন ট্রুডো

36
  |  রবিবার, ডিসেম্বর ২৬, ২০২১ |  ৫:৩৮ অপরাহ্ণ

এবার কঠোর ভাষায় চীনের সমালোচনা করলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি পশ্চিমা দেশগুলোর মধ্যে বিভেদ সৃষ্টির জন্য চীনকে দায়ী করেছেন, একই সঙ্গে এ অঞ্চলের গণতান্ত্রিক দেশগুলোকে চীনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বানও জানিয়েছেন।

ads here

ট্রুডো বলেছেন, সবাই একসঙ্গে কাজ করে ও দৃঢ়ভাবে দাঁড়িয়ে আমরা ভালো করতে পারি; তা হলে চীন আমাদের নিয়ে খেলতে পারবে না এবং আমাদের একে অপরের কাছ থেকে আলাদা করতে পারবে না। বেইজিংয়ের সঙ্গে সম্পর্কের টানাপড়েনের মধ্যেই শনিবার প্রচারিত এক সাক্ষাৎকারে এমনই বিস্ফোরক মন্তব্য করেছেন তিনি।

ট্রুডো বলেন, পুঁজিবাদী অর্থনীতির গণতান্ত্রিক রাষ্ট্রগুলো চায় নিজেদের ভিত শক্ত করতে। এ কারণে আমাদের মধ্যে এক ধরনের প্রতিযোগিতা চলছে। এ সুযোগ নিয়ে চীনের মিডল ক্লাসের উত্থানের সুযোগ তৈরি হয়েছে। আমরা একে অন্যের সঙ্গে প্রতিযোগিতা করছি। আর চীন খুবই চতুরতার সঙ্গে আমাদের মুক্তবাজারে পরস্পরের বিরুদ্ধে প্রতিযোগিতায় লেলিয়ে দিয়েছে।

উল্লেখ্য, চলতি মাসের শুরুতে যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা মিত্র দেশগুলোর সঙ্গে সুর মিলিয়ে বেইজিংয়ে অনুষ্ঠেয় শীতকালীন অলিম্পিক বয়কটের ঘোষণা দেয় কানাডাও। চীন সরকারের বিরুদ্ধে মানবাধিকার লংঘনের অভিযোগ তুলে ট্রুডো এই ঘোষণা দেন। এমনকি কানাডার ফাইভজি তারবিহীন নেটওয়ার্কে অংশগ্রহণ থেকে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠানকে বাদ দেওয়া নিয়ে গুঞ্জন রয়েছে।

সূত্র : ব্লুমবার্গ।

 

চস/আজহার

ads here