ফিরে দেখা ২০২১ : ওটিটিতে সেরা ৫

56
  |  বৃহস্পতিবার, ডিসেম্বর ৩০, ২০২১ |  ২:০৮ অপরাহ্ণ

দেশ-বিদেশের স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোতে ওয়েব জগতে বাংলা সিরিজ সবচেয়ে বিকশিত হয় এই বছরে। বছর জুড়েই ছিল নতুন নতুন কনটেন্ট মুক্তির হিড়িক। কোনো পরিচালক কতো বড় তা ছিলা না দর্শকদের মাথায়। ওয়েবে গল্প, অভিনয়ের মান ভালো হলেই জনপ্রিয়তা পেয়েছে। সব মিলিয়ে ওয়েব প্ল্যাটফর্ম নিয়ে বাংলাদেশের দর্শকদের আগ্রহ প্রচুর। তার মধ্য থেকে কিছু সিরিজ ও ফিল্ম আলোচনায় এসেছে।

ads here

মহানগর
চোখ বন্ধ করে বলে দেয়া যায় ২০২১ সালে বাংলা শোবিজের সবেচেয়ে হিট বা সুপারহিট কাজটি উপহার দিয়েছেন আশফাক নিপুণ। ওটিটি প্লাটফর্মে মুক্তি পাওয়া এই ওয়েব সিরিজটির সবচেয়ে বড় চমক মোশাররফ করিমের অভিনয়। ওসি হারুনের চরিত্রে তিনি ছিলেন অনবদ্য। তার সংলাপগুলো দুই বাংলার দর্শকের মুখে মুখে উচ্চারিত হয়েছে কয়েক মাস। সিরিজটি দেখে মোশাররফ করিম ও পরিচালক আশফাক নিপুণকে ফোন করে মুগ্ধতার কথা জানিয়েছেন ওপার বাংলার নায়ক প্রসেনজিৎসহ আরও অনেক তারকা। মোশাররফ করিম ছাড়াও মোস্তাফিজুর নূর ইমরান, শ্যামল মাওলা, খায়রুল বাশার, চমক, শাহেদ আলী, জাকিয়া বারী মম প্রমুখ অভিনয় করেছেন ‘মহানগর’- এ।

কন্ট্রাক্ট
প্রচারের আগে তুমুল আলোচনায় ছিল ওয়েব সিরিজ ‘কন্ট্রাক্ট’। মোহাম্মদ নাজিমউদ্দিনের বিখ্যাত উপন্যাস থেকে ওয়েব সিরিজটি বানিয়েছেন তানিম নূর ও কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়। চঞ্চল চৌধুরীর অসামান্য অভিনয়, আর তাকে সঙ্গ দেওয়া জাকিয়া বারী মম, আইশা খান, আরিফিন শুভ, জয়ন্ত চট্টোপাধ্যায়, শ্যামল মাওলা, তারিক আনাম খান, রওনক হাসানরাও ছিলেন অনবদ্য। দুই বাংলাতেই সিরিজটি জনপ্রিয়তা পেয়েছে।

নেটওয়ার্কের বাইরে
চার তরুণের সেন্ট মার্টিন বেড়াতে যাওয়ার গল্প নিয়ে ‘নেটওয়ার্কের বাইরে’ ওয়েব ফিল্মটি বেশ আলোচিত ছিল। বাংলাদেশের স্ট্রিমিং প্ল্যাটফর্ম চরকিতে মুক্তির আগেই ছবির দুটি গান ভাইরাল হয়ে যায়। ছবি মুক্তির পর প্রতিক্রিয়ায় অনেক দর্শককেই বলতে শোনা গেছে, ছবির এমন হৃদয় বিদারক সমাপ্তি ছিল অপ্রত্যাশিত। তরুণ নির্মাতা মিজানুর রহমানের পরিচালনায় এতে অভিনয় করেছেন ইয়াশ রোহান, খায়রুল বাসার, শরিফুল রাজ, জুনায়েদ বোগদাদী, অর্ষা, ফারিণ, তাসনুভা তিশা, তুষি প্রমুখ।

মরীচিকা
‘মরীচিকা’ নিয়েও ছিল তুমুল আগ্রহ ছিল দর্শকের। বিশেষ করে মডেল তিন্নির হত্যার ঘটনা নিয়ে সাজানো ছিল সিরিজটি, এমন গুঞ্জন উঠেছিল। গল্প-নির্মাণ ও অভিনয় দিয়ে দর্শকদের কাছে মিশ্র প্রতিক্রিয়া পেয়েছে এটি। এখানে অনবদ্য ছিলেন আফরান নিশো। তাকে সঙ্গ দিয়েছেন সিয়াম, মাহি ও জোভান। ওয়েব সিরিজটি তৈরি করেছেন পরিচালক শিহাব শাহীন।

বলি
বছরের শেষদিকের চমক ছিল ‘বলি’। চঞ্চল চৌধুরী ছাড়া এতে আরও অভিনয় করেছেন সোহেল মণ্ডল, সালাহ উদ্দিন লাভলু, ইরেশ জাকের, সোহানা সাবা, সাফা কবির, লুৎফর রহমান জর্জ, জিয়াউল হক পলাশ, কাজী রোকসানা রুমা এবং নাসির উদ্দিন খান। সিরিজটির কাহিনী লিখেছেন নাসিফ ফারুক আমিন এবং চিত্রনাট্য লিখেছেন জাহিন ফারুক আমিন। পরিচালনা করেছেন শঙ্খ দাসগুপ্ত। বেশ জমজমাট এক গল্প নিয়ে নির্মিত ওয়েব সিরিজটি দর্শকের মনে দাগ কেটেছে।

এছাড়াও অনেক ওয়েব ফিল্ম ও সিরিজ প্রকাশ হয়েছে চলতি বছরে। তারমধ্যে খুব একটা সাফল্য না পেলেও গল্প ও অভিনয়ের জন্য প্রশংসা পেয়েছে আবু হায়াত মাহমুদের পরিচালনায় ‘দ্য ব্রোকার’ ও রায়হান রাফির পরিচালনায় ‘খাঁচার ভেতর অচিন পাখি’ ওয়েব ফিল্ম দুটি।

এদিকে অমিতাভ রেজা চৌধুরীর পরিচালনায় ‘মুন্সিগিরি’, মোস্তফা সরয়ার ফারুকীর প্রথম ওয়েব সিরিজ ‘লেডিজ অ্যান্ড জেন্টেলম্যান’, আদনান আল রাজীবের ওয়েব ফিল্ম ‘ইউটিউমার’, রবিউল আলম পরিচালিত ‘ঊণলৌকিক’ দর্শকের প্রত্যাশা পূরণে ব্যর্থ হয়েছে।

 

 

চস/আজহার

ads here