দেশে হোম কোয়ারেন্টাইনে ২৩১৪ জন: আইইডিসিআর

401
  |  রবিবার, মার্চ ১৫, ২০২০ |  ২:৩৪ অপরাহ্ণ
দেশে হোম কোয়ারেন্টাইনে ২৩১৪ জন: আইইডিসিআর
ads here
রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) জানিয়েছে সারাদেশে ২ হাজার ৩১৪ জন হোম কোয়ারেন্টাইনে রয়েছেন।

রোববার রাজধানীর মহাখালীর আইইডিসিআর এর কার্যালয়ে প্রেস ব্রিফিংয়ে প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানান।

ads here

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় ২০ জন সন্দেহভাজন রোগীর নমুনা পরীক্ষা করা হয়। তাদের মধ্যে দুজনের করোনাভাইরাস ধরা পড়ে। ইতালি ও জার্মানপ্রবাসী এই দুই বাংলাদেশি নাগরিকও বর্তমানে ভালো আছেন। তারা দুজনই পুরুষ। তাদের একজনের বয়স ২৯ ও অপরজনের ৪০ বছরের কিছু বেশি। সম্প্রতি বিদেশফেরত এ দুজনের জ্বর ও সর্দি ছিল। নমুনা পরীক্ষায় তাদের করোনাভাইরাস ধরা পড়ে। করোনাভাইরাসে আক্রান্ত ৪০ বছর বয়সী ওই ব্যক্তি উচ্চরক্তচাপ ও ডায়াবেটিসে ভুগছেন।

ডা. সেব্রিনা বলেন, সারাদেশে হোম কোয়ারেন্টাইনে রয়েছেন মোট ২৩১৪ জন। তারা সবাই বিদেশে থেকে এসেছেন। তাছাড়া আজকে ইতালিসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে অনেকে এসেছেন। তারা এখন হজ ক্যাম্পে আছেন। এছাড়া শনিবার রাতে আসা প্রবাসীদের মধ্যে গাজীপুরে আছেন ৪৮ জন। হাজী ক্যাম্পে ৭২ জন ছিলেন। তাদের পরীক্ষা-নিরীক্ষা করে প্রশাসনের মাধ্যমে বাড়িতে পাঠানো হয়েছে। তারা যেন হোম কোয়ারেন্টাইনে নিশ্চিত করতে পারে।

আরো পড়ুন: শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধে হাইকোর্টে রিট

তিনি বলেন, সর্বমোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২৩১ জনের। বর্তমানে বিভিন্ন হাসপাতালে আইসোলেশনে ১০ জন ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে চারজন রয়েছেন বলেও জানান তিনি।

আইইডিসিআর এর তথ্য অনুযায়ী, বাংলাদেশে এখন পর্যন্ত পাঁচজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। যাদের ৪জন ইউরোপ থেকে এসেছেন। এদের মধ্যে দুইজন ইতোমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

চস/সোহাগ

ads here