আগস্টে মাঠে গড়াবে চ্যাম্পিয়ন্স লীগ

132
  |  বৃহস্পতিবার, জুন ১৮, ২০২০ |  ১২:১০ অপরাহ্ণ
আগস্টে মাঠে গড়াবে চ্যাম্পিয়ন্স লীগ
ads here
করোনাভাইরাসের প্রকোপে থমকে গিয়েছিল পুরো বিশ্ব। দীর্ঘদিনের লকডাউনে বাকি সবকিছুর মতো বন্ধ ছিল বৈশ্বিক সব খেলাধুলাও। ধীরে ধীরে স্বাভাবিক অবস্থা ফিরতে শুরু করেছে। মাঠে ফিরছে খেলাধুলা, তবে এসেছে অনেক পরিবর্তন। ক্লাব ফুটবল ফিরলেও খেলা অনুষ্ঠিত হচ্ছে দর্শকশূন্য মাঠে। অন্যান্য নিয়মেও এসেছে পরিবর্তন।

এই পরিবর্তনের ছোঁয়ায় অনেকটাই বদলে গেছে ক্লাব ফুটবলের সবচেয়ে বড় আসর উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। দীর্ঘদিন স্থগিত থাকা চ্যাম্পিয়ন্স লিগ শেষ করতে একই শহরে আয়োজন করা হবে আট দলের মিনি টুর্নামেন্ট। যা শুরু হবে আগামী আগস্টে।

ads here

আসরটির সবচেয়ে বড় পরিবর্তন লেগ পদ্ধতিতে। চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বের খেলা দুই লেগে অনুষ্ঠিত হয়। কিন্তু টুর্নামেন্ট শেষ করার তাড়ায় আগের পদ্ধতি থেকে সরে এসেছে উয়েফা। কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনাল অনুষ্ঠিত হবে এক লেগে।

পর্তুগালের লিসবনে অনুষ্ঠিত হতে যাওয়া টুর্নামেন্টটির ফাইনাল হবে ২৩ আগস্ট। ৭ আগস্ট শুরু হয়ে শেষ হবে ২৩ আগস্ট। অর্থাৎ, ১৭ দিনেই টুর্নামেন্টটি শেষ করা হবে। বুধবার ভিডিও কনফারেন্সে নির্বাহী পর্ষদের সভার পর এমনই জানিয়েছেন উয়েফার ডেপুটি জেনারেল সেক্রেটারি জর্জিও মার্চেত্তি।

আরো পড়ুন: কোপা ইতালিয়া ফাইনালে নাপোলি

করোনাভাইরাসের প্রকোপে গত মার্চে স্থগিত হয়ে যায় চ্যাম্পিয়ন্স লিগের খেলা। এরপর অনেক দেন-দরবার চললেও কোনো সিদ্ধান্তে আসতে পারছিল না আয়োজকরা। অবশেষে বুধবার আশার কথা শোনালো উয়েফা। ক্লাব ফুটবলের শীর্ষ লিগগুলোর মতো চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচগুলোও দর্শকশূন্য স্টেডিয়ামে অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনাই বেশি।

আগের সূচি অনুযায়ী চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ৩০ মে, ইস্তাম্বুলে। নতুন সূচি অনুযায়ী সব ম্যাচই নতুন ভেন্যুতে সরিয়ে নেওয়া হচ্ছে। ইতোমধ্যে আসরের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে চারটি দল। দলটি চারটি হলো অ্যাটলেটিকো মাদ্রিদ, প্যারিস সেইন্ট জার্মেই, লাইপজিগ ও আতালান্তা।

বাকি চারটি দল এখনও ঠিক হয়নি। কারণ শেষ ষোলোর চারটি ম্যাচ এখনও বাকি। অবশ্য লিগ স্থগিত হওয়ার আগে প্রথম লেগের খেলা অনুষ্ঠিত হয়। আগামী ৭ ও ৮ আগস্ট ফিরতি লেগ অনুষ্ঠিত হবে। বাকি থাকা চারটি ম্যাচে লড়বে বার্সেলোনা-নাপোলি, ম্যানস্টোর সিটি-রিয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখ-চেলসি ও জুভেন্টাস-অলিম্পিক লিঁও। ম্যাচগুলোর ভেন্যু এখনও চূড়ান্ত হয়নি।

এই চার ম্যাচের জয়ী দলগুলো টিকেট পাবে শেষ আটের। যে আট দল নিয়ে অনুষ্ঠিত হবে বদলে যাওয়া চ্যাম্পিয়ন্স লিগ।

চস/স

ads here