সংগ্রাম করেই আজকের অবস্থানে অভিষেক, বাবার জোরে নয়

140
  |  মঙ্গলবার, জুন ২৩, ২০২০ |  ১২:১৬ অপরাহ্ণ
সংগ্রাম করেই আজকের অবস্থানে অভিষেক, বাবার জোরে নয়
ads here
বাবা অমিতাভ বচ্চন বলিউডের শহেনশাহ। মা জয়া বচ্চনও ছিলেন দারুণ অভিনেত্রী। কিন্তু ছেলে অভিষেক বচ্চন বাবা অমিতাভ বচ্চনের জোরে নয় সংগ্রাম করে আজকের এই অবস্থানে এসেছেন। সম্প্রতি এমন তথ্যই জানিয়েছেন অভিষেক।

২০০০ সালে রিফিউজি চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে তার চলচ্চিত্র জীবন শুরু হয়। ছবিটি তেমন ব্যবসা করতে না পারলেও চলচ্চিত্রবোদ্ধাদের কাছে বেশ আদৃত হয়। পরবর্তী বেশ কয়েক বছর বচ্চন যেসব চলচ্চিত্রে অভিনয় করেন তার বেশিরভাগই বক্স অফিসে সাড়া ফেলতে ব্যর্থ হয়।

ads here

এরপর ২০০৪ সালে মুক্তিপ্রাপ্ত ব্লকবাস্টার ধুম চলচ্চিত্রে অভিনয় করেন যা তার ক্যারিয়ারে মোড় ঘুরিয়ে দেয়। এরপর একের পর এক হিট ছবি উপহার দিয়েছেন অভিষেক। অভিনয়ের শুরু থেকে হিসেব করলে ৩০ জুন বলিউডে তার দুই দশক পূর্ণ হতে যাচ্ছে। তবে এই অবস্থানে আসার পেছনে নাকি বাবা অমিতাভাবের ভূমিকা রয়েছে বলে দাবি সবার। কিন্তু অভিষেক জানালেন তার সংগ্রামের কথা।

আরে পড়ুন: এবার বিতর্ক সোনাক্ষীর মন্তব্য নিয়ে

১৯৯৮ সালে তিনি ও পরিচালক ওম প্রকাশ মেহরা একসঙ্গে তাদের ক্যারিয়ার শুরু করতে চেয়েছিলেন। সমঝোতা এক্সপ্রেস নামে একটি ছবিতে তারা কাজ করার পরিকল্পনা করেন। কিন্তু সেই ছবির জন্য তারা প্রযোজক খুঁজে পাননি। এমনকি অভিষেক ছবিটির জন্য বেশ কয়েকজন পরিচালক ও প্রযোজকের সঙ্গে দেখা করেন। কিন্তু কেউই তার ছবির দায়িত্ব নিতে আগ্রহ দেখাননি। শেষমেশ অভিষেকের সঙ্গে দেখা হয় জে পি দত্তের এবং তিনিই অভিষেককে বলিউডে অভিষেক করান।

নিজের ইনস্টাগ্রাম পোস্টে অভিষেক বচ্চন লিখেছেন, অনেকেই জানেন না যে ১৯৯৮ সালে আমি ও মেহরা একসঙ্গে আমাদের বড় পর্দার ক্যারিয়ার শুরু করতে চেয়েছিলাম। তার পরিচালনায় আমার একটা ছবির পরিকল্পনা করি যার নাম ছিল সমঝোতা এক্সপ্রেস। অনেক চেষ্টা করেও ছবিটার জন্য আমরা কোনো প্রযোজক খুঁজে পাইনি। আমাকে অভিনয়ের একটা সুযোগ দেয়ার জন্য এত পরিচালক ও প্রযোজকের পেছনে ঘুরেছি যে সবার নামও আজ আর মনে নেই।

অভিষেক আরো লিখেছেন, মেহরা আর আমি বন্ধু ছিলাম। তাই আমরা সিদ্ধান্ত নিই যে এমন একটা ছবি বানাব যেখানে ও পরিচালনা করবে আর আমি অভিনয়। এভাবেই সমঝোতা এক্সপ্রেসের ধারণা। কিন্তু দুর্ভাগ্য ছবিটা আর কোনোদিন নির্মিত হয়নি।

অভিষেকের জনপ্রিয় ছবির মধ্যে রয়েছে- বান্টি অর বাবলি, দাশ, ব্লাফমাস্টার, ধুম ২, গুরু , সরকার রাজ, দোস্তানা, বোল বচ্চন এবং হাউসফুল ৩। এছাড়া তার অভিনীত ধুম ৩ ও হ্যাপি নিউ ইয়ার সর্বকালের সেরা ব্যবসাসফল ভারতীয় চলচ্চিত্রের তালিকায় জায়গা করে নেয়।

তিনি যুবা, সরকার ও কভি আলবিদা না কেহনা চলচ্চিত্রে অনবদ্য অভিনয়ের জন্য পরপর তিন বছর সেরা পার্শ্ব অভিনেতা বিভাগে ফিল্মফেয়ার পুরস্কার জেতেন। এছাড়া তিনি পারিবারিক চলচ্চিত্র পা প্রযোজনার জন্য সেরা হিন্দি চলচ্চিত্র বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন।

এই অভিনেতা ২০০৭ সালে বচ্চন ঐশ্বর্যা রাইকে বিয়ে করেন। ২০১১ সালের ১৬ নভেম্বর তাদের সংসারে আরাধ্য নামে এক কন্যা সন্তানের জন্ম হয়।

চস/স

ads here