দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটার কুইন্টন ডি কক

130
  |  রবিবার, জুলাই ৫, ২০২০ |  ১:২৬ অপরাহ্ণ
দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটার কুইন্টন ডি কক
ads here
বছর জুড়ে অসাধারণ পারফরম্যান্সের স্বীকৃতি পেলেন কুইন্টন ডি কক। ২০১৯-২০ সময়ে দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার উঠেছে তারকা এই উইকেটকিপার-ব্যাটসম্যানে হাতে। সেই সঙ্গে বর্ষসেরা টেস্ট ক্রিকেটারও নির্বাচিত হয়েছেন তিনি।

ষষ্ঠ ক্রিকেটার হিসেবে দ্বিতীয়বারের মতো দক্ষিণ আফ্রিকার বর্ষসেরার পুরস্কার জিতলেন ডি কক। দুবার বর্ষসেরা হওয়া দেশটির অপর পাঁচ ক্রিকেটার হলেন- মাখায়া এন্টিনি, কাগিসো রাবাদা, হাশিম আমলা, এবি ডি ভিলিয়ার্স ও জ্যাক ক্যালিস।

ads here

এর আগে ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হন ডি কক।

সবশেষ মৌসুম দক্ষিণ আফ্রিকার জন্য সুবিধাজনক না হলেও ব্যক্তিগত পারফরম্যান্সে উজ্জ্বল ছিলেন ডি কক। এই সময়ে টেস্টে ৪ ফিফটিতে ৫৩৬ রান করেছেন, ক্যাচ নিয়েছেন ২৫টি, স্টাম্পিং করেছেন দুটি। ডি ককের চেয়ে টেস্টে বেশি রান করেছেন শুধু ডিন এলগার।

ওয়ানডেতেও উজ্জ্বল ছিলেন ডি কক। ৩৮.০৭ গড়ে ৫৩৩ রানের সঙ্গে ১৫টি ক্যাচ নেওয়ার পাশাপাশি একটি স্টাম্পিং করেন ২৭ বছর বয়সী এই ক্রিকেটার।

আরো পড়ুন: দক্ষিণ আফ্রিকায় গুলি করে হত্যা বাংলাদেশি ব্যবসায়ীকে

এবার দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটারের পুরস্কার ওঠেছে পেসার লুঙ্গি এনগিদির হাতে। সেরা উদীয়মান ক্রিকেটার হয়েছেন আরেক পেসার এনরিখ নর্টজে।

নারী ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ও বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার হয়েছেন লরা ওপেনিং ব্যাটসম্যান লরা ওলভারডট। সাবনিম ইসমাঈল হয়েছেন বর্ষসেরা নারী টি-টোয়েন্টি খেলোয়াড়। আর সেরা উদীয়মান লেগ স্পিনার ননকুলুলেকো এমলাবা।

করোনা ভাইরাস সংকটের কারণে ভার্চুয়াল মাধ্যমে হয় ক্রিকেট দক্ষিণ আফ্রিকার এবারের বর্ষসেরা ক্রিকেটারদের নাম ঘোষণার অনুষ্ঠান।

চস/স

ads here