ভারত বায়োটেকের কোভ্যাক্সিন ট্রায়াল শুরু হচ্ছে আজ

130
  |  মঙ্গলবার, জুলাই ৭, ২০২০ |  ১২:৪৬ অপরাহ্ণ
ভারত বায়োটেকের কোভ্যাক্সিন ট্রায়াল শুরু হচ্ছে আজ
ads here
করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে বিশ্বব্যাপী ১৪০টিরও বেশি টিকা নিয়ে কাজ চলছে। এর মধ্যে অন্তত ১৩টি ক্লিনিক্যাল ট্রায়ালে যেতে সমর্থ হয়েছে। এবার ভারতের প্রথম করোনার টিকা কোভ্যাক্সিন আজ থেকে মানবদেহে পরীক্ষা শুরু হচ্ছে। সিএমআর-এর সঙ্গে যৌথ প্রচেষ্টায় এই ভ্যাকসিন তৈরি করেছে হায়দরাবাদের ভারত বায়োটেক।

হিন্দুস্তান টাইমসর একটি প্রতিবেদন থেকে জানা গেছে, এরইমধ্যেই টিকাটির কার্যকারিতা প্রমাণিত হয়েছে বলে দাবি করা হয়েছে। সংক্রামক সার্স-কোভ-২ ভাইরাস থেকে তৈরি করা এই টিকা করোনা সংক্রমণ থেকে যথেষ্ট পরিমাণে নিরাপত্তা দিতে এবং মানব দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম।

ads here

আরো পড়ুন: যুক্তরাষ্ট্রে আকাশে বিমানের সংঘর্ষ

ভারত থেকে লকডাউন তুলে দিয়ে সংক্রমিত এলাকাগুলো লকডাউন করা, যাত্রীবাহী ট্রেন, উড়োজাহাজ ও সড়কপথে বাস সেবা চালুর পর থেকে ভারতে ব্যাপক হারে বাড়ছে সংক্রমণ। ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফোর পরিসংখ্যান অনুসারে, ভারতে আরো ২৩ হাজার কোভিড-১৯ রোগী শনাক্ত নিয়ে দেশটিতে আক্রান্ত সাত লাখ ছাড়ালো। নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সংখ্যা দেশটিতে দিন দিন বেড়েই চলেছে। এর আগে দৈনিক সংক্রমণ ২০ থেকে ২২ হাজারের মধ্যে সীমাবদ্ধ ছিল। সেটি এখন ২৪ থেকে ২৫ হাজার ছুঁয়ে ফেলেছে।

করোনা আক্রান্ত দেশগুলোর তালিকায় তৃতীয় স্থানে উঠে এসেছে ভারত। নতুন করে পেছনে ফেলেছে রাশিয়াকে। এর আগে করোনা ক্ষতিগ্রস্ত ফ্রান্স, ইতালি, যুক্তরাজ্য ও স্পেনর মতো দেশকে পেছনে ফেলেছে ভারত।

চস/স

ads here