প্রশংসায় ভাসছেন ভূমি

89
  |  বৃহস্পতিবার, অক্টোবর ৮, ২০২০ |  ৩:২২ অপরাহ্ণ
প্রশংসায় ভাসছেন ভূমি
ads here
এ বছরের প্রথমদিকে তখনও ভয়ঙ্কর মহামারী করোনা ভাইরাস ভয়াবহ আকার ধারণ করেনি পৃথিবীব্যাপী। ২১ ফেব্রুয়ারি, একই দিনে ভূমি পেডনেকার অভিনীত দুটি নতুন সিনেমা ‘শুভ মঙ্গল জেয়াদা সাবধান’ এবং ‘ভূত পার্ট ওয়ান : দ্য হন্টেডশিপ’ মুক্তি পায়। প্রথমটিতে খুব স্বল্পসময়ের জন্য তাকে দেখা গেলেও দ্বিতীয়টিতে প্রধান নারী চরিত্রে অভিনয় করেছেন তিনি।

সিনেমা দুটি প্রেক্ষাগৃহে প্রদর্শিত হওয়ার সময়ে করোনা মহামারী ছড়িয়ে পড়ায় তার অভিনীত ছবি দুটি তেমন সাফল্য পায়নি। সম্প্রতি নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে ভূমি অভিনীত নতুন সিনেমা ‘ডলি কিটি আউর ওহ চমকতে সিতারে’। একতা কাপুর প্রযোজিত বালাজি টেলিফিল্মসের ভিন্নধাঁচের ছবিটি পরিচালনা করেছেন অলংকৃতা শ্রীবাস্তব।

ads here

ইয়াশরাজ ফিল্মস-এ এসিস্ট্যান্ট কাস্টিং ডিরেক্টর হিসেবে ছয়-সাত বছর একটানা কাজ করার পর রূপালী পর্দায় নায়িকা হিসেবে আত্মপ্রকাশ করে প্রথম অভিনীত সিনেমাতেই বাজিমাত করেছিলেন ভূমি পেডনেকার। ‘দম লাগাকে হাইসা’ ছবিতে এক সাধারণ গ্রাম্য স্থূল শরীর গৃহবধূর ভূমিকায় অভিনয়ের মাধ্যমে দর্শকদের সামনে প্রথম উপস্থিত হয়ে রীতিমতো চমকে দিয়েছিলেন। সাধারণত গ্ল্যামারাস ইমেজের চমক নিয়ে নতুন নায়িকাদের আত্মপ্রকাশ ঘটে বলিউডে। অথচ সেখানে অতিরিক্ত সূ্থলকায় সাধারণ গ্রাম্য গৃহবধূর চরিত্রে সাদামাটা ইমেজে প্রথম রূপালী পর্দায় উপস্থিত হয়ে রীতিমতো দুঃসাহসের পরিচয় দিয়েছিলেন ৩১ বছর বয়সী এই অভিনেত্রী।

গত বছর মুক্তিপ্রাপ্ত ‘বালা’ ছবিতে কালো মেয়ের চরিত্রে উপস্থাপনের কারণে একটি মহলের সমালোচনা ও বিতর্কের মুখোমুখি হতে হয়েছিল ভূমিকে। একই বছরে তার আরো একটি মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘শাদ কী আঁখ’-এ ভূমির অভিনয় প্রশংসা অর্জন করে। এ ছবিতে ভারতের উত্তর প্রদেশের প্রত্যন্ত গ্রামের বহুল আলোচিত দুই বিখ্যাত প্রবীন রিভলভার শুটার নারীর বাস্তব জীবনগাথা তুলে ধরা হয়েছে। অনবদ্য কাজের স্বীকৃতি হিসেবে ভূমি সেরা অভিনেত্রীর সমালোচক পুরস্কার পেয়েছেন। মজার বিষয় হলো সমসাময়িক অন্যান্য তরুণী অভিনেত্রীরা যেখানে নিজেদের গ্ল্যামারাস নায়িকার রোলে তুলে ধরতে অতিমাত্রায় সিরিয়াস এবং সচেষ্ট সেখানে ভূমি পেডনেকার বাস্তব জীবন থেকে নেওয়া চরিত্রগুলো সফলভাবে রূপায়নে সচেতন।

নেটফ্লিক্সে সদ্য মুক্তিপ্রাপ্ত ‘ডলি কিটি আউর ওহ চমকতে সিঁতারে’ ছবিতে ভূমিকে গ্রাম থেকে মুম্বাই শহরে অনেক স্বপ্ন নিয়ে আসা এক তরুণীর ভূমিকায় দেখা গেছে। কল সেন্টারে কাজ করা সেই তরুণী কিটির জীবনের নানা তিক্ত-মধুর অভিজ্ঞতা তুলে ধরা হয়েছে ছবিটিতে। অভিনীত চরিত্রের দাবি মেটাতে গিয়ে ভূমি অনেকটা সাহসী হয়ে সহশিল্পীর সঙ্গে ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয় করেছেন।

ওটিটিতে প্রদর্শিত হলেও ছবিটি দর্শক সমালোচকদের দারুণ প্রশংসা অর্জন করেছে। এখানে ভূমি আবারও দুর্দান্ত অভিনয়ের স্বাক্ষর রেখেছেন। শোবিজে একজন এসিস্ট্যান্ট কাস্টিং ডিরেক্টর হিসেবে তার পথচলা শুরু হলেও নিয়তিই তাকে অভিনয়ে টেনে এনেছে। যদিও এক সময়ে বাবা-মা ভূমিকে অভিনয় শেখার স্কুলে ভর্তি করিয়ে তার বিপরীতে শিক্ষাঋণ নিয়েছিলেন ব্যাংক থেকে। কিন্তু স্কুলে অনুপস্থিতির কারণে তাকে বের করে দেওয়া হয়েছিল। পরবর্তী সময়ে সেই ব্যাংক ঋণের টাকা শোধ করতে ভূমি অনেকটা বাধ্য হয়ে ইয়াশ রাজ ফিল্মে চাকরি নিয়েছিলেন।

আরো পড়ুন: আজ চিত্রনায়ক জসিমের ২২তম মৃত্যুবার্ষিকী

কর্মজীবী তরুণী থেকে ভূমি একজন প্রতিষ্ঠিত সু-অভিনেত্রী হয়েছেন। হালে পরিবেশ সুরক্ষায় একজন শুভেচ্ছাদূত হয়েছেন এই অভিনেত্রী। প্রাকৃতিক ভারসাম্য ও সুন্দর পরিবেশ সৃষ্টির লক্ষ্যে মাঠে নেমে প্রচারণা চালাচ্ছেন তিনি। তার সামাজিক দায়িত্ববোধ সবার প্রশংসা পাচ্ছে। বর্তমানে ভূমি অভিনয় করছেন হরর অ্যাকশন থ্রিলার ‘দুর্গাবতী’ ছবিতে। এতে প্রধান ভূমিকায় একজন দুর্ধর্ষ নারী পুলিশ কমিশনারের চরিত্রে তাকে দেখা যাবে। দক্ষিণী সাড়া জাগানো সিনেমার রিকেম বলিউডি সিনেমাটিতে ভূমি অ্যাকশন ইমেজে পর্দায় উপস্থিত হবেন বলে জানা গেছে।

চস/জ

ads here