আইসিসি সভাপতি নির্বাচনে অংশ নিচ্ছেন না গ্রেভস

68
  |  মঙ্গলবার, অক্টোবর ২০, ২০২০ |  ১:১৫ অপরাহ্ণ
ads here

আইসিসির সভাপতি নির্বাচন নিয়ে আলোচনা হচ্ছে অনেক দিন ধরেই,। কে হবেন আইসিসির সভাপতি এটা নিয়ে ক্রিকেট পারায় শোরগোল। তবে নতুন খবর পর্যাপ্ত সমর্থন না পাওয়ায় আইসিসির সভাপতি নির্বাচন থেকে নিজেকে সরিয়ে নিলেন ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) সাবেক সভাপতি কলিন গ্রেভস। সভাপতি নির্বাচনের দৌড়ে এগিয়ে থাকলেও হুট করেই যেন সরে দাঁড়ালেন এই ইংলিশ ।

ads here

৭২ বছর বয়সি ইসিবির সাবেক এই সভাপতি চলতি বছরের জুলাইয়ে শশাঙ্ক মনোহরের পদত্যাগের পর আইসিসির সভাপতির চেয়ারে বসার জন্য দৌড়ে নাম লিখিয়েছিলেন। ছিলেন বেশ শক্ত অবস্থানেও। তাঁর একমাত্র প্রতিপক্ষ ছিল বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি। সভাপতি নির্বাচনের পথে এগিয়ে থাকলেও এই দুইজনের কেউই চাইছিলেন না নির্বাচনের মাধ্যমে সভাপতি নির্বাচিত হোক। তারা চাইছিলেন বাছাইয়ের মাধ্যমে বিশ্ব ক্রিকেটের শীর্ষ পদে বসতে।

এবছর জুলাই মাসে আইসিসির সভাপতি পদ থেকে অব্যাহতি নেন ভারতীয় শ্ষানক মনোহর। তার অব্যাহতির পরে এখনো এই পড়ে নির্বাচন করা হয়নি কাউকে। তবে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করছেন সহ সভাপতি ইমরান খাজা।

২০১৬ সালে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ আসনটিতে বসেছিলেন মনোহর। বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি নির্বাচিত হয়ে তিনি সংস্থাটির ব্যবস্থাপনা কাঠামো এবং অর্থনৈতিক মডেলে যুগান্তকারী পরিবর্তন আনেন। দুই বছরের মেয়াদ শেষ হবার পর ২০১৮ সালে আবারও বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি নির্বাচিত হয়েছিলেন তিনি।

চস/আজহার

ads here