spot_img

১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, বৃহস্পতিবার
৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

অনলাইন ডেস্ক

সর্বশেষ

মোবাইল বিস্ফোরণ থেকে রক্ষা পেতে করণীয়…

মোবাইল আমাদের জীবনের অপরিহার্য একটি বস্তু হয়ে দাঁড়িয়েছে বর্তমানে। তবে এই মোবাইল আমাদের জন্য এখন মৃত্যু ঝুঁকিও বটে। আজকাল হরহামেশাই মোবাইল বিস্ফোরণের মতো ঘটনা ঘটছে আমাদের চারপাশে। এজন্য প্রয়োজন সতর্কতা। মোবাইল ডিভাইস বিস্ফোরিত হয়ে অগ্নি দুর্ঘটনা এড়াতে কি কি করণীয় তা চট্টগ্রাম সময়ের পাঠকদের জন্য তুলে ধরা হলো:

চার্জিং কেবল এডাপ্টার

ট্যাবলেট কিংবা স্মার্টফোনের মতো মোবাইল ডিভাইস চার্জ দেয়ার জন্য তৃতীয়পক্ষের কেবল কিংবা এডাপ্টার ব্যবহার করা এড়িয়ে চলতে হবে। অর্থাৎ নিরাপত্তার স্বার্থে প্রকৃত চার্জিং কেবল ও এডাপ্টার ব্যবহার করুন।

ব্যাটারি

মোবাইল ডিভাইসের ব্যাটারি একটি নির্দিষ্ট সময় পর তার কার্যক্ষমতা হারিয়ে ফেলে। ব্যাটারি বদলানোর প্রয়োজন হলে তৃতীয়পক্ষের তৈরি ব্যাটারি লাগানো থেকে বিরত থাকুন। অর্থাৎ যথাসম্ভব ডিভাইস নির্মাতা কোম্পানির সরবরাহকৃত অথবা অনুমোদিত ব্যাটারি ব্যবহার করতে হবে।

অতিরিক্ত চার্জ

যেকোনো মোবাইল ডিভাইস ঘন ঘন চার্জে দিতে যাবেন না। কারণ বেশির ভাগ ট্যাবলেট কিংবা স্মার্টফোন ডিভাইসে লিথিয়াম-আয়ন ব্যাটারি ব্যবহার করা হয়। ঘন ঘন চার্জ দিলে ব্যাটারি কার্যক্ষমতা দ্রুত কমে যায় এবং উত্তপ্ত হয়ে অগ্নিদুর্ঘটনার ঝুঁকি বাড়ে।

দাহ্য বস্তুর কাছে ফোন রাখা এড়িয়ে চলুন

ট্যাবলেট, স্মার্টফোন কিংবা অন্যান্য ডিভাইস অগ্নিদাহ্য বস্তু যেমন আসবাবপত্র, বিছানাপত্র ও পেপারের পাশে রাখা এড়িয়ে চলুন। এ ধরনের বস্তুর ওপর ফোন রাখলে বিস্ফোরিত হয়ে অগ্নিদুর্ঘটনার ঝুঁকি বেড়ে যায়।

ডিভাইসের ওপর আরেক ডিভাইস রেখে চার্জ নয়

অনেককেই একসঙ্গে একাধিক মোবাইল ডিভাইস চার্জে দিতে দেখা যায় ও এক্ষেত্রে এক ডিভাইসের ওপর আরেক ডিভাইস রাখা হয়। ব্যাটারিচালিত ডিভাইস চার্জে দেয়ার সময় এ ধরনের অনুশীলন এড়িয়ে চলুন।

চার্জে দেয়ার সময় কাভার খুলে রাখুন

ট্যাবলেট বা স্মার্টফোনের মতো ডিভাইস চার্জে দেয়ার সময় কাভার খুলে রাখা নিরাপদ। এর ফলে চার্জে থাকা অবস্থায় ডিভাইসের ব্যাটারি উত্তপ্ত হবে না এবং বিস্ফোরিত হওয়ার ঝুঁকি কমবে।

বালিশের নিচে কখনোই ফোন নয়

অনেকেই ট্যাবলেট কিংবা স্মার্টফোনের মতো মোবাইল ডিভাইস চার্জে দিয়ে ঘুমায়। ঘুমাতে যাওয়ার আগে চার্জে লাগিয়ে ফোন বা অন্য কোনো মোবাইল ডিভাইস বালিশের নিচে রাখা এড়িয়ে চলুন। কোনো কারণে ডিভাইস বিস্ফোরিত হয়ে আগুন ধরে গেলে তা জীবননাশের কারণ হতে পারে।

সূর্যের আলোয় ফোন রাখবেন না

সরাসরি সূর্যের আলো পড়ে, এমন স্থানে দীর্ঘ সময় ফোন বা অন্য কোনো ডিভাইস রাখবেন না। এতে ব্যাটারি অতিরিক্ত উত্তপ্ত হয়ে বিস্ফোরিত হতে পারে ও অগ্নিদুর্ঘটনার ঝুঁকি বাড়ে।

অনুমোদিত সার্ভিস সেন্টারেই ফোন সারান

কোনো কারণে মোবাইল কিংবা অন্য কোনো ব্যাটারিচালিত ডিভাইস সারাইয়ের প্রয়োজন পড়লে তা নির্মাতা কোম্পানি অনুমোদিত সার্ভিস সেন্টার থেকে করিয়ে নিন। যেখানে সেখানে ব্যাটারিচালিত ডিভাইস সারাইয়ের ফলে বিস্ফোরিত হওয়ার ঝুঁকি বাড়ে।

 

 

চস/আজহার

Latest Posts

spot_imgspot_img

Don't Miss