spot_img
BETA Version ...
বৃহস্পতিবার, ৩০ নভেম্বর ২০২৩
নিজস্ব প্রতিবেদক

সর্বশেষ

১৭১ রানেই আটকে গেল বাংলাদেশ

আগে ব্যাটিং করতে নেমে আজও ধুঁকেছে তামিম ইকবালহীন বাংলাদেশের টপ অর্ডার। ৮ রানেই দুই ওপেনারকে হারিয়ে ফেলা বাংলাদেশ তৃতীয় উইকেট হারায় দলীয় ৩৫ রাানের মাথায়। এরপর ভারপ্রাপ্ত অধিনায়ক নাজমুল হোসেন শান্ত একপ্রান্তে দারুণ ব্যাটিং করেছে। কিন্তু অন্যপ্রান্ত থেকে নিয়মিত বিরতিতেই উইকেট হারিয়ে দুইশ পর্যন্তও যেতে পারেনি বাংলাদেশ।

নিউজির‌্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয়টিতে ১৭১ রানে গুটিয়ে গেছে বাংলাদেশ। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটি বৃষ্টিতে ভেসে গেছে। দ্বিতীয় ওয়ানডেতে বড় জয় পেয়েছে নিউজিল্যান্ড। অর্থাৎ দেশের মাটিতে সিরিজ হার এড়াতে হলে আজ জিততেই হবে বাংলাদেশকে। কিন্তু জয়ের জন্য এই সংগ্রহ কমই হয়ে গেল।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

অভিষিক্ত জাকির হাসানের সঙ্গে ওপেনিংয়ে নেমেছিলেন আরেক তরুণ তানজিদ হাসান তামিম। দুজনের কেউই কিউই পেসের সামনে দাঁড়াতে পারেননি। অভিষিক্ত জাকির ৫ বল খেলে ১ রান করে অ্যাডাম মিলনের বলে বোল্ড হয়েছেন। পরের ওভারে ট্রেন্ট বোল্টের বলে স্লিপে ক্যাচ দিয়েছেন তানজিদ হাসান তামিম।

এরপর চারে নেমে বেশ ভালোই খেলছিলেন তাওহিদ হৃদয়। কিন্তু ইনিংস বড় করতে পারেননি। ১৮ বলে ১৭ রান করে মিলনের বলে ফিরেছেন হৃদয়। এরপর নাজমুল হোসেন শান্ত ও মুশফিকুর রহিম টানছিলেন দলকে। লোকি ফার্গুসনের বলে দুর্ভাগ্যজনক ভাবে ফিরেছেন ২৫ বলে ১৮ রান করা মুশফিক।

ফার্গুসনের বল রক্ষণাত্মকভাবে খেলছিলেন মুশফিক। বল এক ড্রপ দিয়ে চলে যায় স্ট্যাম্পে। ফুটবলের মতো করে পা দিয়ে চেষ্টা করেও বল আটকাতে পারেননি মুশফিক। শুরু খেকে ধুঁকতে থাকা বাংলাদেশ ৮৮ রানের মাথায় হারিয়ে ফেলে চতুর্থ উইকেট।

এরপর ছয়ে ব্যাট করতে নেমে মাহমুদউল্লাহ রিয়াদও আজ বেশ দারুণ খেলছিলেন। কিন্তু অ্যাডাম মিলনের দুর্দান্ত এক ডেলিভারিতে মাহমুদউল্লাহর ইনিংসটা বড় হয়নি। ২৭ বলে ২১ রান করে ফিরেছেন রিয়াদ। কিন্তু ভারপ্রাপ্ত অধিনায়ক নাজমুল হোসেন শান্ত একপ্রান্তে দুর্দান্তই খেলছিলেন।

ব্যক্তিগত ৭৬ রানের মাথায় শান্তর মাথায় কী ভূত চাপল কে জানে! রিভার্স সুইপ খেলতে গিয়ে উইকেট বিলিয়ে দিয়ে এসেছেন শান্ত। ফেরার আগে ৮৪ বল খেলে ১০টি চারের সাহায্যে ৭৬ রান করেন তিনি। শান্ত ফেরার পর নিচের সারির ব্যাটাররা দাঁড়াতে পারেনি।

যাতে ৩৪.৩ ওভারে ১৭১ রানেই গুটিয়ে গেছে বাংলাদেশ। নিউজিল্যান্ডের হয়ে অ্যাডাম মিলনে ৩৪ রানে চার উইকেট নিয়েছেন। দুটি উইকেট নিয়েছেন ট্রেন্ট বোল্ট।

চস/আজহার

Latest Posts

spot_imgspot_img

Don't Miss