spot_img
BETA Version ...
রবিবার, ১০ ডিসেম্বর ২০২৩
নিজস্ব প্রতিবেদক

সর্বশেষ

তামিমসহ বিশ্বকাপে যেসব তারকাকে দর্শক মিস করবে

অপেক্ষার পালা প্রায় শেষ। আর মাত্র একদিন পর প্রতিবেশী দেশ ভারতের মাটিতে পর্দা উঠছে ওয়ানডে বিশ্বকাপের। যেখানে ব্যাট-বলের লড়াইয়ে ক্রিকেট বিশ্ব মাতাবেন বিশ্বসেরা সব ক্রিকেটাররা। বিরাট কোহলি, বাবর আজম, মিচেল স্টার্ক, বেন স্টোকস কিংবা সাকিব আল হাসানদের মতো তারকারা ছাড়াও পুরোনোদের ভিড়ে আগমনী বার্তা দেবেন নতুন দিনের তারকারাও।
তবে প্রতি আসরেই ইনজুরি কিংবা অন্য সমস্যার কারণে অনেক তারকা ক্রিকেটার মিস করেন বিশ্বকাপ। তেমনই পাঁচ তারকা তারকা ক্রিকেটারকে নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

এ তালিকায় শুরুতেই আছেন বাংলাদেশি ওপেনার তামিম ইকবাল। এছাড়া আরও আছেন শ্রীলঙ্কার তারকা স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা, পাকিস্তানের পেসার নাসিম শাহ, ইংল্যান্ডের মারকুটে ব্যাটার জেসন রয় এবং নিউজিল্যান্ডের অলরাউন্ডার মাইকেল ব্রেসওয়েল।

তামিম ইকবাল (বাংলাদেশ)
ভারত বিশ্বকাপের জন্য বাংলাদেশের দল ঘোষণা নিয়ে কম নাটক হয়নি। আইসিসির বেধে দেওয়া সময়সূচির শেষ সময়ে এসে স্কোয়াড ঘোষণা করে বিসিবি। যেখানে ঠাঁই হয়নি দেশসেরা ওপেনার তামিম ইকবালের। মাস তিনেক আগেও যিনি ছিলেন ওয়ানডেতে বাংলাদেশের নেতা, তাকে ছাড়াই ভারতে বিশ্বকাপ খেলতে গেছে টিম টাইগার্স।দল ঘোষণার পর তামিম ইস্যুতে বেশ সরগরম ছিল দেশের ক্রিকেটাঙ্গন। টাইগার ওপেনারের আকস্মিক দল থেকে বাদ পড়ায় নানা প্রশ্নের সৃষ্টি হয়। দাবি করা হয়, ফিটনেস ইস্যুর কারণেই তামিমকে স্কোয়াডে নেওয়া হয়নি। তাকে নিয়ে টিম ম্যানেজমেন্টও নাকি কোনো ঝুঁকি নিতে চায়নি। পরে যদিও এক ভিডিও বার্তায় তামিম জানান, তাকে মিডল অর্ডারে ব্যাট করতে বলায়-ই দল থেকে সরে দাঁড়িয়েছেন তিনি নিজেই। এরপর সাকিবও এক সাক্ষাৎকারে তামিমের ব্যাটিং পজিশন পাল্টে খেলতে না চাওয়ার মানসিকতাকে ‘বাচ্চামো’ বলে উল্লেখ করেন।

ইনজুরি আর ফিটনেস নিয়ে দীর্ঘদিন ধরেই ভুগছিলেন তামিম। আর তাই বিশ্বকাপের আগে চিরচেনা তামিমকে ফিরে পাওয়া নিয়ে শঙ্কা ছিল অনেকেরই। কিন্তু তামিম বেশ আত্মপ্রত্যয়ী ছিলেন ফেরার ব্যাপারে। সে লক্ষ্যে ফিটনেসেও জোর দিয়েছিলেন। নিজের পরিকল্পনা অনুযায়ী নিউজিল্যান্ড সিরিজ দিয়েই মাঠে ফিরেছিলেন তামিম ইকবাল। প্রত্যাবর্তনের ম্যাচে ব্যাট হাতে শুরুটাও হয়েছিল স্বভাবসুলভ (দ্বিতীয় ওয়ানডেতে ৪৪ রান করেন)। তবুও অজানা সিন্ডিকেটের বলি হয়েছেন তিনি।

নাসিম শাহ (পাকিস্তান)
সর্বশেষ এশিয়া কাপে কাঁধে চোট পেয়েছিলেন পাকিস্তানের তরুণ ফাস্ট বোলার নাসিম শাহ। এই চোট যে তাকে বিশ্বকাপ থেকেই ছিটকে দেবে কে জানতো। নাসিম শাহের অনুপস্থিতি পাকিস্তান দলের জন্য নিঃসন্দেহে বড় ধাক্কা। তার পরিবর্তে লম্বা সময় পর জাতীয় দলে ফিরেছেন হাসান আলী।

বিশ্বকাপে খেলতে না পারার আক্ষেপ কিছুটা হলেও পুড়াচ্ছে নাসিমকে! দল ঘোষণার পরপরই তার ভক্তদের উদ্দ্যেশে একটি টুইট করেন তিনি। এই পেসার সেখানে লিখেছেন, ‘দুঃখ ভারাক্রান্ত মন নিয়ে আপনাদের জানাচ্ছি, আমি এই দারুণ একটা দলের অংশ হতে পারিনি, যারা আমাদের দেশকে প্রতিনিধিত্ব করবে। আমি হতাশ হলেও এটা বিশ্বাস করি যে, সবকিছু আল্লাহর হাতে। দ্রুতই মাঠে ফিরব ইনশাআল্লাহ!’

জেসন রয় (ইংল্যান্ড)
জেসন রয়ের বিশ্বকাপ খেলতে না পারার গল্পটা কিছুটা ব্যতিক্রম। ইংল্যান্ডের প্রাথমিক বিশ্বকাপ দলে জায়গা পেয়েছিলেন মারকুটে এই ব্যাটার। তবে চূড়ান্ত ১৫ সদস্যের দল থেকে বাদ পড়েছেন তিনি। বিশ্বকাপ দলে হ্যারি ব্রুককে জায়গা করে দিতে বাদ দেওয়া হয়েছে জেসন রয়কে।

২০১৯ সালের বিশ্বকাপজয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য রয় নিউজিলিয়ান্ডের বিপক্ষে সিরিজের কোনো ম্যাচেই একাদশে ছিলেন না। বিশ্বকাপ দল থেকে বাদ পড়ার মাধ্যমে কার্যত রয়ের আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ হয়ে যাচ্ছে। গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের দল থেকে বাদ পড়েছিলেন, এরপর আর সে সংস্করণে ফেরেননি। এরই মধ্যে ইসিবির চুক্তি থেকে নিজেকে সরিয়ে নিয়ে যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেটে খেলেছেন তিনি।

ওয়ানিন্দু হাসারাঙ্গা (শ্রীলঙ্কা)
বিশ্বকাপ স্কোয়াড থেকে বাদ পড়েছেন শ্রীলঙ্কার তারকা ক্রিকেটার ওয়ানিন্দু হাসারাঙ্গাও। হ্যামস্ট্রিং ইনজুরির কারণে মাঠের বাইরে আছেন হাসরাঙ্গা। এর আগে এশিয়া কাপেও খেলতে পারেননি তারকা এই স্পিনার।

মাইকেল ব্রেসওয়েল (নিউজিল্যান্ড)
২০২২ বর্ষসেরা ওডিআই ক্রিকেটার মাইকেল ব্রেসওয়েলকে ছাড়াই ভারত বিশ্বকাপে খেলতে নামবে নিউজিল্যান্ড। গত জুনে ইংলিশ কাউন্টি ম্যাচে ইনজুরিতে পড়েন ব্রেসওয়েল। সময়মতো সেরে না ওঠায় ভারতে খেলা হচ্ছে না তারও।

চস/আজহার

Latest Posts

spot_imgspot_img

Don't Miss