spot_img

৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, সোমবার
২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সর্বশেষ

হলিউডের আন্দোলনে প্রিয়াঙ্কার সমর্থন

যুক্তরাষ্ট্রের চিত্রনাট্যকার এবং অভিনয়শিল্পীদের দ্বৈত ধর্মঘটে সংহতি জানিয়েছেন বলিউড ও হলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া। হলিউডে চলমান প্রায় এক লাখ ৬০ হাজার অভিনেতা-অভিনেত্রীর তরফে ডাকা এই ধর্মঘটে সংহতি জানিয়ে সোশাল মিডিয়ায় একটি পোস্ট দিয়েছেন প্রিয়াঙ্কা।

যার ক্যাপশনে তিনি লিখেছেন, “আমি আমার ইউনিয়ন ও সহকর্মীদের পাশে আছি। ঐক্যবদ্ধভাবে আমরা উজ্জ্বল ভবিষ্যৎ গড়ে তুলব।”

গত ছয় দশকে সব থেকে বড় আন্দোলন চলছে এখন হলিউডে। চিত্রনাট্যকারদের ধর্মঘটে যোগ দিয়েছেন অভিনেতারাও। বেতন বৃদ্ধি ও কৃত্রিম মেধা ব্যবহারের বিরুদ্ধে এই আন্দোলন চলছে। ১৯৬০ সালের পর এত বড় আন্দোলন হচ্ছে। যার জেরে অচলবাস্থা তৈরি হয়েছে সিনেমা ও টিভি ইন্ডাস্ট্রিতে। শুধু তাই নয়, চলমান ধর্মঘটের কারণে ‘ওপেনহাইমার’ ও ‘বার্বি’র প্রচারও ক্ষতিগ্রস্ত হয়েছে।

গত বৃহস্পতিবার (১৪ জুলাই) মধ্যরাত থেকে শুরু হয় এ ধর্মঘট। ‘দ্য স্ক্রিন অ্যাক্টর্স গিল্ড’ সংগঠনের তরফ থেকে এই ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। ন্যায্য বেতন ও উন্নততর কাজের পরিবেশের দাবিতে বৃহৎ প্রতিষ্ঠানগুলির সঙ্গে বৈঠকে বসার দাবি করেছে এই সংগঠন। এছাড়া বর্তমানে সব থেকে বড় আশঙ্কা ‘এআই’ (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) নিয়ে। সে ধরনের প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রেও রাশ টানতে চাইছে সংগঠনগুলি।

দ্য স্ক্রিন অ্যাক্টর্স গিল্ড বলেছে, বেতন কমানো ও কৃত্রিম বুদ্ধিমত্তার কারণে যে হুমকির পরিবেশ তৈরি হয়েছে সেই বিষয়ে তাদের দাবির কোনও সমাধান হয়নি। একমত না হয়েই আলোচনার সমাপ্তি হয়েছে। তাইতো এই আন্দোলনের ডাক।

এই ধর্মঘটের সমর্থনে দাঁড়িয়েছেন মেরিল স্ট্রিপ, জেনিফার লরেন্সের মতো তারকা অভিনেতারা। এর আগে ১৯৮০ সালে অভিনেতাদের ইউনিয়ন ধর্মঘটে গিয়েছিল। সেটি তিন মাসের বেশি স্থায়ী হয়। সূত্র: ইন্ডিয়া টুডে

চস/স

Latest Posts

spot_imgspot_img

Don't Miss