spot_img

৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, শনিবার
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নিজস্ব প্রতিবেদক

সর্বশেষ

বয়স ৭৬ হলেও নাট্যকার মামুনুর রশীদের ১৯তম জন্মদিন আজ!

আজ ২৯ ফেব্রুয়ারি লিপইয়ার। ইতিহাসের আজকের এদিনে জন্মগ্রহণ করেন বাংলাদেশের নাট্য আন্দোলনের অগ্রসৈনিক, নাট্যকার, নির্দেশক ও অভিনেতা মামুনুর রশীদ। আজ বৃহস্পতিবার জীবনের ৭৬ বছর পূর্ণ করলেন তিনি। এমন দিনে জন্মগ্রহণ করায় তার জন্মদিন পালনের সুযোগ আসে চার বছরে মাত্র একবার। সে হিসেবে আজ মামুনুর রশীদের ১৯তম জন্মদিন।

১৯৪৮ সালের এই দিনে জন্মগ্রহণ করেন আরণ্যক নাট্যদলের এই প্রতিষ্ঠাতা। সে কারণে বৃহস্পতিবার জীবনের ৭৬ বছর পূর্ণ করলেও মামুনুর রশীদের জন্মদিন পালনের সুযোগ মিলেছে ঊনিশতম বারের মত।

৭৬ বছর বয়সী এই নাট্যজন জন্মদিন উপলক্ষ্যে বলেছেন, বয়স কম থাকলে অনেক অসম্ভবকে সম্ভব করা যায়। কিন্তু বয়স বাড়তে থাকলে হয়ত কখনো কখনো ক্লান্তি আসে। তবে মঞ্চনাটক, টেলিভিশন ও চলচ্চিত্রে আমি যখন কাজ করি তখন আমার মনে হয়, আমি তো তরুণই, আমি তো যুবকই। আমার বয়সের কথা আমি ভুলে যাই। এ কারণেই প্রৌঢ়ত্ব বা বয়স আমাকে পরাজিত করতে পারেনি।

তিনি বলেন, আমি এমন একটি ক্ষেত্রে কাজ করছি, যার কোনো অবসর নেই, রিটায়ারমেন্ট নেই। আমি ধরেই নিয়েছি, জীবনের শেষ দিন পর্যন্ত কাজ করে যাব। তার ফলে হয়েছে যেটা, তারুণ্যের যে একটা শক্তি, তা কেমন করে যেন আমি অবলীলায় পেয়ে যাই।

মামুনুর রশীদের জন্মদিনকে ঘিরে তিন দিনব্যাপী নাট্যোৎসবের আয়োজন করেছে আরণ্যক নাট্যদল। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) থেকে ২ মার্চ আরণ্যকের ‘আলোর আলো নাট্যোৎসব’ হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে। এতে মামুনুর রশীদ রচিত ও নির্দেশিত নাটকের মঞ্চায়ন, সংগীত, নৃত্য, সেমিনার, প্রদর্শনী ও থিয়েটার আড্ডা।

 

চস/আজহার

Latest Posts

spot_imgspot_img

Don't Miss