spot_img

৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, বুধবার
২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সর্বশেষ

আজ বিশ্ব সেলফি দিবস

আজ বিশ্ব সেলফি দিবস। যুক্তরাষ্ট্রে প্রতি বছরের ২১ জুন সেলফি দিবস পালন করা হয়। ফেসবুকের এই যুগে আমাদের খুব পরিচিত একটি শব্দ সেলফি। আর সেলফি তোলেনি এমন মানুষ এখন হয়তো খুঁজে পাওয়া কঠিন হবে। বর্তমানে মানুষ বিভিন্ন সঙে ও ঢঙে সেলফি তুলে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন। বর্তমানে এটি এক ধরনের ট্রেন্ডে পরিণত হয়েছে।

আপনি কি জানেন প্রথম সেলফি কে তুলেছিলেন? ন্যাশনাল টুডে বলছে, প্রথম সেলফির কৃতিত্ব দেওয়া রবার্ট কর্নেলিয়াসকে। তিনি একজন মার্কিন রসায়নবিদ। কর্নেলিয়াস ১৮৩৯ সালে ফটোগ্রাফির ডাগুয়েরোটাইপ পদ্ধতি ব্যবহার করে প্রথম সেলফি তুলেছিলেন। আর এভাবে সেলফি তুলতে তাকে নাকি ১০-১৫ মিনিট স্থির হয়ে বসে থাকতে হয়েছিল।

১৮৮৫ সালে ফিল্ম ক্যামেরা আবিষ্কারের পর থেকে মানুষ নিজের ছবি তোলার প্রতি আকৃষ্ট হয়। মূলধারায় ডিজিটাল ফটোগ্রাফির প্রবর্তন হয় মূলত ১৯৯০ দশকে। আর ২০০০ সালের শুরুর দিকে মোবাইল ফোনের কল্যাণে মানুষের সেলফি বা স্ব-প্রতিকৃতির প্রবণতা বাড়তে থাকে। কারণ, সেলফি তুলতে আলাদা ফটোগ্রাফার লাগে না, নিজেই নিজের ছবি তোলা যায়। এরপর ২০০৫ সালের দিকে ক্যামেরা ফোন, ডিজিটাল ক্যামেরা এবং সোশ্যাল মিডিয়া মিলে অভিধানে নতুন শব্দ সৃষ্টি করে ‘সেলফি’। আর তারপর থেকে ব্যাপক জনপ্রিয় হয় সেলফি। এখন মানুষ যেখানেই যান না কেন স্মৃতি ধরে রাখতে সেলফি তোলেন।

 

চস/আজহার

Latest Posts

spot_imgspot_img

Don't Miss