spot_img

৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, বৃহস্পতিবার
১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

সর্বশেষ

বুরকিনা ফাসোতে বিদ্রোহী-সেনাবাহিনী সংঘর্ষ, নিহত ৫৩

আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে বিদ্রোহী-সেনাবাহিনীর সংঘর্ষে কমপক্ষে ৫৩ জন নিহত হয়েছেন। এর মধ্যে ১৭ জন সেনাবাহিনীর ও বাকিরা স্বেচ্ছাসেবক যোদ্ধা। তবে সেনাবাহিনীর হামলায় কয়েক ডজন যোদ্ধা নিহত এবং তাদের যুদ্ধ সরঞ্জাম ধ্বংস করা হয়েছে বলে সেনাবাহিনীর বিবৃতিতে দাবি করা হয়েছে।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) এক বিবৃতিতে সেনাবাহিনী জানিয়েছে, গত সোমবার ইয়াতেঙ্গা প্রদেশের কৌমব্রি এলাকায় ‘আক্রমণের’ পর ১৭ জন সৈন্য এবং সেনাবাহিনীকে সহায়তাকারী ৩৬ জন স্বেচ্ছাসেবক নিহত হয়েছেন।

সোমবার রাতে সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে বলা, প্রায় ২৩ মিলিয়ন জনসংখ্যার বুরকিনা ফাসোর উত্তরে বিদ্রোহী যোদ্ধাদের সাথে ভারী সংঘর্ষের সময় দেশটির নিরাপত্তা বাহিনীর অন্তত ৫৩ সদস্য নিহত হয়েছেন বলে বুরকিনা ফাসোর সেনাবাহিনী জানিয়েছে।

সেনাবাহিনীর বিবৃতিতে আরও বলা হয়েছে, দুই বছরেরও বেশি সময় আগে যোদ্ধাদের তাড়িয়ে দেয়া বাসিন্দাদের পুনর্বাসনের জন্য ওই শহরে নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছিল। এতে বলা হয়েছে, ‘চরম কাপুরুষোচিত এই কাজের জবাব দেয়া হবে। পলাতক অবশিষ্ট সন্ত্রাসীদের হত্যার জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালানো হচ্ছে।’

প্রসঙ্গত, ২০১৫ সাল থেকে সশস্ত্র মিলিশিয়া গোষ্ঠীগুলোর ক্রমবর্ধমান হামলা মোকাবিলায় রীতিমতো সংগ্রাম করছে বুরকিনা ফাসো। সশস্ত্র এসব গোষ্ঠীগুলোর বেশিরভাগই জঙ্গিগোষ্ঠী আল কায়দা এবং আইএস’র সঙ্গে সম্পৃক্ত। এছাড়া গত এক দশকে আফ্রিকার এই দেশটিতে সহিংসতা অনেক বেড়েছে এবং জোরালো হয়েছে। আর এতে প্রতি বছর হাজার হাজার বেসামরিক লোক নিহত হয়েছেন। ২০ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন এবং কয়েক হাজার মানুষ রয়েছেন অনাহারের দ্বারপ্রান্তে।

চস/স

Latest Posts

spot_imgspot_img

Don't Miss