spot_img

৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, শনিবার
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নিজস্ব প্রতিবেদক

সর্বশেষ

মোবাইল চুরির চাকরি, বেতন ৩৩০০০ টাকা!

মাত্র ৪৫ দিনের প্রশিক্ষণ, তারপর ‘চাকরি’। বেতন মাসে ৩৩ হাজার রুপি, যা বাংলাদেশি মুদ্রায় ৩৩ হাজার টাকা! কিন্তু কাজটা কি জানেন? চাকরি হলো মোবাইল চুরির। সম্প্রতি দুই ছিনতাইকারীকে গ্রেপ্তার করে এমনই বিস্ময়কর তথ্য পেয়েছে ভারতের গুজরাট রাজ্যের পুলিশ।

ভারতীয় গণমাধ্যম বলছে, রাজ্যের আহমেদাবাদের পুলিশ জানিয়েছে, মোবাইল চুরির অভিযোগে যে দুই যুবককে গ্রেপ্তার করা হয়েছে, তারা ঝাড়খণ্ডে শ্রমিকের কাজ করতেন। গ্রেপ্তারকৃত একজনের নাম অবিনাশ মাহাতো। তার বয়স ১৯ বছর। অন্যজনের নাম শ্যাম কুরমি (২৬)। এই দু’জনের কাছ থেকে মোট ২৯টি আইফোন এবং নয়টি ওয়ান প্লাস মোবাইল জব্দ করেছে পুলিশ।

পুলিশ বলছে, মোবাইল চুরির ওই চক্র বিভিন্ন রাজ্যে এই কাজ করতো। ভিড়ের মধ্যে থেকে মোবাইল চুরি করে বিদেশে পাচার করাই ছিল তাদের আসল কাজ। জিজ্ঞাসাবাদে তারা জানিয়েছেন, মোবাইল চুরির পর সেগুলো ‘আনলক’ করে বাংলাদেশ এবং নেপালে পাঠানোর দায়িত্ব ছিল তাদের। এই কাজের জন্য মাসিক বেতনও পেতেন তারা। তাদের ৪৫ দিনের মোবাইল চুরির প্রশিক্ষণ হয় বলেও জানান গ্রেপ্তারকৃতরা। তারপর এই ‘চাকরি’ দেয়া হয়।

তদন্তকারীরা বলছেন, অভিযুক্তদের পরিকল্পনা খুব সহজ। কোনো ভিড়ের মধ্যে দু’জন করে মিশে থাকতেন। একজনের চোখ থাকে টার্গেটকৃত ব্যক্তির ব্যাগ কিংবা পকেটে। তিনি মোবাইল চুরির সঙ্গে সঙ্গে সেটা হাতবদল করতেন সঙ্গীকে। সেখান থেকে প্রথমে মোবাইল ‘আনলক’ করা হত। তারপর চালান করা হত দেশের বাইরে। আর কেউ ধরা পড়লে অন্য সঙ্গী ঘটনাস্থল থেকে দ্রুত পালিয়ে যেত।

 

চস/আজহার

Latest Posts

spot_imgspot_img

Don't Miss