spot_img

২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, সোমবার
১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নিজস্ব প্রতিবেদক

সর্বশেষ

রমজানের প্রথম ১৫ দিনেই ওমরাহ করেছেন ৮০ লাখেরও বেশি মুসল্লি

রমজানের প্রথম ১৫ দিনেই ওমরাহ করেছেন ৮০ লাখেরও বেশি মুসল্লি। বছরের অন্যান্য মাসে ওমরাহ পালনে শুধু ওমরাহর সওয়াব মিললেও রমজান মাসে ওমরাহ পালনে পাওয়া যায় হজের সওয়াব। আর তাই পবিত্র এই মাসে ওমরাহ পালন করে থাকেন অনেকে। সেই ধারাবাহিকতায় চলমান রমজান মাসে এখন পর্যন্ত ওমরাহ পালন করেছেন ৮২ লাখেরও বেশি মুসল্লি। যদিও এবারের রমজানে একবারের বেশি ওমরাহ পালনে নিষেধাজ্ঞা আরোপ করেছে সৌদি আরব।

আজ বুধবার সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে সৌদি গণমাধ্যম আল আরাবিয়া।

প্রতিবেদনে বলা হয়েছে, পবিত্র রমজান মাসের প্রথমার্ধে ৮০ লাখেরও বেশি মুসলমান ওমরাহ পালন করেছেন বলে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে। সৌদির এই মন্ত্রণালয় জানিয়েছে, পবিত্র এই মাস শুরু হওয়ার পর থেকে মোট ৮২ লাখ ৩৫ হাজার ৬৮০ জন মুসল্লি ওমরাহ পালন করেছেন।

আল আরাবিয়া বলছে, ইসলামিক ক্যালেন্ডারে সবচেয়ে পবিত্র মাস হিসাবে বিবেচিত এই রমজান মাসে মদিনা এবং মক্কায় সারা বিশ্ব থেকে বিপুল সংখ্যক ওমরাহযাত্রী এসেছেন।

মূলত রমজান মাসে সারা বিশ্বের মুসলমানরা সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত খাওয়া-দাওয়া থেকে বিরত থাকে। শারীরিক ভাবে সক্ষম সকল মুসলমানদের জন্য এই ইবাদত পালন করা বাধ্যতামূলক। এছাড়া রমজানের রোজা মুসলমানদের আধ্যাত্মিকতা, নামাজ এবং দান-খয়রাতের দিকে মনোনিবেশ করতে উৎসাহিত করে।

এছাড়া হজ বছরের নির্দিষ্ট সময় পালন করা হলেও বছরের যেকোনো সময় মুসলমানরা ওমরাহ পালন করতে পারেন। আর বাধ্যতামূলক না হলেও ওমরাহ মুসলমানদের জন্য আধ্যাত্মিক তাৎপর্য বহন করে।

আর তাই পবিত্র রমজান মাসে সৌদি আরবের অভ্যন্তরীণ ও বাইরে থেকে থেকে অর্থাৎ বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ মুসলমান ওমরাহ পালন ও নামাজ আদায়ের জন্য মক্কার গ্র্যান্ড মসজিদে ভিড় করেন।

অতিরিক্ত ভিড় রোধে বিধিনিষেধ
এদিকে পবিত্র এই মাসে অতিরিক্ত ভিড় রোধ করার প্রচেষ্টার অংশ হিসেবে রমজানে একাধিকবার ওমরাহ পালনের ওপর গত সপ্তাহে নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

মূলত যানজট কমানো, সকলের জন্য ওমরাহতে ন্যায্য প্রবেশাধিকার নিশ্চিত করা এবং কার্যকরভাবে ভিড় পরিচালনা করার লক্ষ্যেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে মন্ত্রণালয় জানিয়েছে।

সৌদির সংবাদমাধ্যম জানিয়েছে, ভিড় কমাতে এবং অন্যরাও যেন ওমরাহ পালন করতে পারেন সেজন্য এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, পবিত্র রমজান মাসে ওমরাহ পালন করলে হজের সমতুল্য সওয়াব পাওয়া যায়। এই জন্য যাদের সুযোগ ও সামর্থ্য রয়েছে, সম্ভব হলে রমজানে পবিত্র ওমরাহ পালন করে থাকেন তারা। এতে রমজানের পবিত্রতা রক্ষা ও ইবাদত সুন্দরভাবে পালনের পাশাপাশি বিপুল সওয়াব লাভও হয়।

চস/আজহার

Latest Posts

spot_imgspot_img

Don't Miss