spot_img

৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, শনিবার
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নিজস্ব প্রতিবেদক

সর্বশেষ

রমজানে স্কুল খোলা রাখার সিদ্ধান্ত হাইকোর্টে স্থগিত

আসন্ন রমজানে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় খোলা রাখার সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট‌। রোববার (১০ মার্চ) বিচারপতি কেএম কামরুল কাদের এবং বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

রমজানে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় খোলা রাখার প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে দায়ের করা রিটের শুনানি শেষে হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। রুলে রমজানে প্রথম ১০ দিন প্রাথমিক বিদ্যালয় এবং প্রথম ১৫ দিন মাধ্যমিক বিদ্যালয় খোলা রাখার সিদ্ধান্ত কেন অবৈধ ও বাতিল ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ কে এম ফয়েজ ও আইনজীবী মাহমুদা খানম।

আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করে জ্যেষ্ঠ আইনজীবী এ কে এম ফয়েজ বলেন, আসন্ন রমজান মাসে প্রথম ১০ দিন প্রাথমিক বিদ্যালয় এবং মাধ্যমিক বিদ্যালয় প্রথম ১৫ দিন খোলা রাখার জন্য গত ৮ ফেব্রুয়ারি আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়। ওই আদেশ চ্যালেঞ্জ করে দায়ের করা রিটের শুনানি নিয়ে আদালত রমজানে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় খোলা রাখার সিদ্ধান্ত দুই মাসের জন্য স্থগিত করেছেন। পাশাপাশি রমজানে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় খোলা রাখার সিদ্ধান্ত কেন বাতিল ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। এই আদেশের ফলে রমজানের পুরো মাস প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় বন্ধ রাখার জন্য গত বছরের ১৩ ডিসেম্বর সরকারের নেওয়া সিদ্ধান্ত বহাল থাকবে।

এর আগে, গত সপ্তাহে আসন্ন রমজানে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় খোলা রাখার সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রাজধানীর তেজগাঁওয়ের পূর্ব রাজাবাজারের রোটারি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণীর শিক্ষার্থী আহমাদ সারাহ মাহবুবা চৌধুরীর পক্ষে তার বাবা শফিউর রহমান চৌধুরী হাইকোর্টে রিট দায়ের করেন।

রিটে প্রাথমিক ও গণশিক্ষা সচিব, শিক্ষা সচিব, উপসচিব প্রাথমিক ও গণশিক্ষা সচিব, উপসচিব শিক্ষা সচিব, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ও শিশু কল্যাণ ট্রাস্টের পরিচালককে বিবাদী করা হয়।

 

চস/আজহার

Latest Posts

spot_imgspot_img

Don't Miss