spot_img

৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, শুক্রবার
২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

সর্বশেষ

যা থাকছে প্রধানমন্ত্রীর কাতার সফরে

‘তৃতীয় কাতার ইকোনোমিক ফোরাম : অ্যা নিউ গ্লোবাল গ্রোথ স্টোরি’ শীর্ষক ফোরামে যোগ দিতে সোমবার (২২ মে) বিকেলে তিন দিনের সফরে দোহায় যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কাতারের আমির শেখ তামিম বিন হামাদ বিন খলিফা আল থানির আমন্ত্রণে দেশটি সফরে যাচ্ছেন সরকারপ্রধান।

সোমবার (২২ মে) প্রধানমন্ত্রীর কাতার সফর নিয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, ২৩-২৫ মে প্রধানমন্ত্রী কাতার সফর করবেন। প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল আজ বিকেলে দোহার উদ্দেশে রওনা হবেন। কাতারের আমিরের আমন্ত্রণে প্রধানমন্ত্রী সেখানে যাচ্ছেন।

সরকারপ্রধানের কাতারের কর্মসূচি জানিয়ে মোমেন বলেন, ২৩ মে সকালে প্রধানমন্ত্রী কাতার ইকোনোমিক ফোরামের উদ্বোধনী সেশনে অংশগ্রহণ করবেন। এ অধিবেশনে কাতারের আমির থাকবেন। এরপর প্রধানমন্ত্রী কাতার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি সমাবেশে যোগদান করবেন এবং উপস্থিত শিক্ষার্থীদের সঙ্গে বাংলাদেশের উন্নয়ন অভিজ্ঞতাসহ বিভিন্ন বিষয়ে মতবিনিময় করবেন। একই দিন দুপুরে কাতারের জ্বালানি প্রতিমন্ত্রী এবং সৌদি আরবের বিনিয়োগ বিষয়ক মন্ত্রী প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

তিনি জানান, ২৪ মে সকালে ফোরামে অংশগ্রহণকারী প্রতিনিধিদের উপস্থিতিতে প্রধানমন্ত্রী ‘ইন কনভারসেশন ইউথ প্রাইম মিনিস্টার শেখ হাসিনা’ শীর্ষক একটি সাক্ষাৎকার ভিত্তিক আলোচনায় অংশগ্রহণ করবেন। একইদিন কাতারের আমিরের সঙ্গে প্রধানমন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

কাতারের আমিরের সঙ্গে প্রধানমন্ত্রীর আলোচনার বিষয়ে মোমেন জানান, গত মার্চে প্রধানমন্ত্রীর সঙ্গে কাতারের আমিরের বৈঠকের ধারাবাহিকতায় পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হবে বলে ধারণা করা যাচ্ছে।

মোমেন জানান, কাতারের আমিরের সঙ্গে বৈঠকের পর প্রধানমন্ত্রী কাতার ফাউন্ডেশনের আওতাধীন আওসাজ একাডেমি নামক বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য পরিচালিত একটি বিদ্যালয় পরিদর্শন করবেন।

চলতি বছরে তিন মাসের ব্যবধানে সরকারপ্রধানের কাতার সফর আন্তর্জাতিক অর্থনৈতিক অঙ্গনে বাংলাদেশের দৃশ্যমান উপস্থিতির পাশাপাশি ভাতৃপ্রতিম কাতারের সঙ্গে বাংলাদেশের নিবিড় বন্ধুত্বপূর্ণ সম্পর্কের স্বাক্ষর বহন করে বলে মনে করছেন মন্ত্রী।

সফরে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে থাকবেন পররাষ্ট্রমন্ত্রী, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রীসহ উচ্চপর্যায়ের প্রতিনিধি দল।

আগামী ২৪ মে রাতে প্রধানমন্ত্রী ঢাকার উদ্দেশে দোহা ত্যাগ করবেন।

 

চস/আজহার

Latest Posts

spot_imgspot_img

Don't Miss