spot_img
BETA Version ...
বৃহস্পতিবার, ৩০ নভেম্বর ২০২৩
নিজস্ব প্রতিবেদক

সর্বশেষ

এক লাখ ২০ হাজার টন ইউরিয়া সার কিনবে সরকার

সৌদি আরব, কাতার ও সংযুক্ত আরব আমিরাত এবং দেশীয় এক প্রতিষ্ঠান থেকে এক লাখ ২০ হাজার টন ইউরিয়া সার কিনবে সরকার। এর মধ্যে দেশীয় প্রতিষ্ঠান কাফকো থেকে ৩০ হাজার টন এবং রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সৌদি আরব, কাতার ও সংযুক্ত আরব আমিরাত থেকে ৯০ হাজার টন ইউরিয়া সার কিনবে সরকার।

৫৩০ কোটি ৯৬ লাখ ৬৭ হাজার টাকা ব্যয়ে এই সার কেনার অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বুধবার (২৭ সেপ্টেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক হয়।

বৈঠক শেষে এই সার কেনার অনুমোদন দেওয়ার বিষয়টি নিশ্চিত করেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

জানা গেছে, রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সৌদি আরবের সাবিক এগ্রি-নিউট্রিয়েন্টস কোম্পানি থেকে দ্বিতীয় লটে ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১৩২ কোটি ২৭ লাখ ৩৯ হাজার টাকা।

রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতারের মুনতাজাত থেকে তৃতীয় লটে আমদানি করা হবে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার। এতে ব্যয় হবে ১৩৬ কোটি ৫৬ লাখ ৩৯ হাজার টাকা। আর রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন লিমিটেড থেকে প্রথম লটে ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ১৩২ কোটি ২৭ লাখত ৩৯ হাজার টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

অপরদিকে দেশীয় প্রতিষ্ঠান কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে পঞ্চম লটে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১২৯ কোটি ৮৫ লাখ ৫০ হাজার টাকা। সূত্র: জাগো নিউজ

চস/স

Latest Posts

spot_imgspot_img

Don't Miss