spot_img

২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, রবিবার
১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

নিজস্ব প্রতিবেদক

সর্বশেষ

ফোর এইচ ডায়িং এন্ড প্রিন্টিং লিমিটেডসহ ২৯ কারখানা পাচ্ছে ‘গ্রিন ফ্যাক্টরি এওয়ার্ড’

ফোর এইচ ডায়িং এন্ড প্রিন্টিং লিমিটেডসহ ১২ ক্যাটাগরিতে দেশের বিভিন্ন অঞ্চলের ২৯টি কারখানা পাচ্ছে পরিবেশবান্ধব কারখানা পুরস্কার বা গ্রিন ফ্যাক্টরি এওয়ার্ড। গ্রিন ফ্যাক্টরি এওয়ার্ড নীতিমালা-২০২০ এর আওতায় ওই ২৯টি কারখানা বা প্রতিষ্ঠানকে গ্রিন ফ্যাক্টরি এওয়ার্ড-২০২৩ দেওয়ার জন্য চূড়ান্তভাবে মনোনীত করা হয়েছে।

এরমধ্যে টেক্সটাইল খাতে পুরস্কারের জন্য মনোনীত হওয়া ৩টি কারখানার মধ্যে দুইটিই রয়েছে চট্টগ্রামে। ফোর এইচ ডায়িং এন্ড প্রিন্টিং লিমিটেড ছাড়া চট্টগ্রামের অন্য প্রতিষ্ঠানটি হলো নগরীর উত্তর পাহাড়তলী এলাকার ইস্পাহানি কমপ্লেক্সে অবস্থিত এমএম ইস্পাহানি লিমিটেডের একটি স্পিনিং ইউনিট পাহাড়তলী টেক্সটাইল এন্ড হোসিয়ারি মিলস (পিটিএইচএম)।

এছাড়া টেক্সটাইল খাতে পুরুস্কারের জন্য মনোনীত হওয়া অপর প্রতিষ্ঠান হলো ময়মনসিংহের ভালুকায় অবস্থিত কারখানা এনভয় টেক্সটাইলস লিমিটেড।

তৈরি পোশাক (ওভেন) খাত থেকে যেসব কারখানা পুরস্কারের মনোনয়ন পেয়েছে, সেগুলো হলো- ঢাকার সাভারের আশুলিয়ার প্রতিষ্ঠান এ আর জিনস প্রডিউসার লিমিটেড, ঢাকা ধামরাইয়ের মাহমুদা এ্যাটার্স লিমিটেড, গাজীপুর সদরের ভবানীপুরের ইভিটেক্স ড্রেস শার্ট লিমিটেড, সাভারের আশুলিয়ার ডিজাইনার ফ্যাশন লিমিটেড এবং আশুলিয়া জিরাবো এলাকার সাদার্ন গার্মেন্টস লিমিটেড।

অন্যদিকে তৈরি পোশাক (নিট) খাত থেকে পুরস্কারের মনোনয়ন পেয়েছে ঢাকার সাভারের পাকিজা নিট কম্পোজিট লিমিটেড, নারায়ণগঞ্জ মদনপুরের ইপিলিয়ন নিটওয়্যারস লিমিটেড, গাজীপুর শিকদারবাড়ির বাহাদুরপুরের লায়লা স্টাইল লিমিটেড, গাজীপুর কালিয়াকৈর জিএমএস টেক্সটাইল লিমিটেড, গাজীপুর কড্ডা বাজারের কড্ডা নান্দুন এলাকার জেনেসিস ফ্যাশনস লিমিটেড এবং গাজীপুর কাশিমপুরের দক্ষিণ পানিশাইল এলাকার অকোটেক্স লিমিটেড।

চা খাত থেকে মনোনয়ন পাওয়া ৪টি কারখানাই রয়েছে মৌলভীবাজারে। এরমধ্যে রয়েছে শ্রীমঙ্গলের মির্জাপুর চা বাগান, কুলাউড়ার চাতলাপুর শমশেরনগর চা কারখানা, শ্রীমঙ্গলের জেরিন চা বাগান ও কুলাউড়ার গাজীপুর চা বাগান।

চামড়া (ফিনিশড গুডস) খাত থেকে পুরস্কারের জন্য মনোনীত হওয়া ৩টি প্রতিষ্ঠানই ঢাকার। এরমধ্যে রয়েছে ধামরাই ইসলামপুরের বাটা শু কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড, গাজীপুর কালিয়াকৈরের অ্যাপেক্স ফুটওয়্যার লিমিটেড এবং একই এলাকার এফ বি ফুটওয়্যার লিমিটেড।

এছাড়া চামড়া (ট্যানারি) খাত থেকে মনোনয়ন পেয়েছে যশোরের অভয়নগরের নয়াপড়ার এস এ এফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

সিমেন্ট খাত থেকে মনোনয়ন পেয়েছে সুনামগঞ্জ ছাতক এলাকার লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড ও নারায়ণগঞ্জ রূপগঞ্জের তারাবোর হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড।

প্লাস্টিক খাত থেকে মনোনয়ন পেয়েছে হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ এলাকার বঙ্গ বিল্ডিং ম্যাটেরিয়ালস লিমিটেড।

ফার্মাসিউটিক্যালস খাত থেকে পেয়েছে গাজীপুর টঙ্গীপাড়ার আউচপাড়া এলাকার বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

টাইলস এন্ড সিরামিক খাত থেকে পেয়েছে গাজীপুরের কাশিমপুরে অবস্থিত সারাবো এলাকার শাইনপুকুর সিরামিকস লিমিটেড।

ইলেকট্রিক এন্ড ইলেকট্রনিকস খাত থেকে পেয়েছে গাজীপুরের কালিয়াকৈর এলাকার কারখানা ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ। খাদ্য প্রক্রিয়াজাতকরণ খাত থেকে পেয়েছে ঢাকা ধামরাইয়ের আকিজ ফুড এন্ড বেভারেজ লিমিটেড।

চস/স

Latest Posts

spot_imgspot_img

Don't Miss