spot_img

৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, রবিবার
২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সর্বশেষ

না ফেরার দেশে হিথ স্ট্রিক

কয়েকদিন আগেই হিথ স্ট্রিকের মৃত্যুর গুজব ওঠে ক্রিকেট বিশ্বে। যদিও গুজবের কিছুক্ষণ পরই জানা যায়, বেঁচে আছেন তিনি। তবে এবার আর গুজব বা গুঞ্জন নয়, না ফেরার দেশে চলেই গেলেন স্ট্রিক। কোলন ক্যান্সারের সঙ্গে লড়াই চালিয়ে ৪৯ বছর বয়সে চলে গেলেন জিম্বাবুয়ের সাবেক এই ক্রিকেটার।

কয়েকদিন আগে, গত ২৩ আগস্ট বাংলাদেশের সাবেক পেস বোলিং কোচ স্ট্রিকের মৃত্যুর খবরটি দিয়েছিলেন তার এক সময়কার সতীর্থ হেনরি ওলোঙ্গা। মৃত্যুর খবর না বুঝে ছড়ানোয় মিডিয়ার সামনে ক্ষমা প্রার্থনাও করেছিলেন তিনি। এবার অবশ্য ওলঙ্গা নন, স্ট্রিকের বাবা ডেনিস তার মৃত্যুর সংবাদটি দিয়েছেন।

স্থানীয় এক মিডিয়াকে ডেনিস বলেন, ‘তার (স্ট্রিক) শরীর লম্বা সময় ধরে ভালো ছিল না। প্রায় ছয় মাসের মতো ক্যান্সারের সঙ্গে লড়াই চালিয়ে গেছে সে। রাত একটায় সে মারা গেছে।’

জিম্বাবুয়ের ইতিহাসের অন্যতম সেরা ক্রিকেটার স্ট্রিক ২০০০ থেকে ২০০৪ সাল পর্যন্ত জিম্বাবুয়ের অধিনায়ক ছিলেন। দেশটির ইতিহাসের সেরা পেসার মনে করা হয়ে থাকে স্ট্রিককে। দেশের হয়ে ৬৫টি টেস্ট খেলেছেন তিনি।

উইকেট নিয়েছেন ২১৬টি। এ ছাড়া ওয়ানডেতে ১৮৯ ম্যাচে উইকেট নিয়েছেন ২৩৯ টি। ব্যাট হাতে টেস্টে ১ হাজার ৯৯০ রান করা স্ট্রিক ওয়ানডেতে করেন ২ হাজার ৯৪৩ রান। ক্রিকেট ছাড়ার পর সফলতার সঙ্গে কোচিং পেশায় যুক্ত থাকতে দেখা যায় স্ট্রিককে।

২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের পেস বোলিং কোচের দায়িত্ব পালন করেছেন তিনি। বাংলাদেশ ছাড়াও জিম্বাবুয়ে, স্কটল্যান্ড, গুজরাট লায়নস ও কলকাতা নাইট রাইডার্সের কোচিং প্যানেলেও দেখা যায় তাকে।

অবশ্য বছরখানেক ধরে কোনও আলোচনায় ছিলেন না তিনি। আইসিসি দুর্নীতি বিরোধী বিধির কয়েকটি ধারা ভঙ্গের দায়ে ২০২১ সালে সব ধরনের ক্রিকেট থেকে তাকে আট বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করে আইসিসি।

 

চস/আজহার

Latest Posts

spot_imgspot_img

Don't Miss