spot_img

৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, শুক্রবার
২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

সর্বশেষ

বিরল ঘটনা: নারীর মস্তিষ্কে পাওয়া গেল জীবন্ত কৃমি

অস্ট্রেলিয়ায় স্মৃতিশক্তি ভ্রষ্ট ও বিষন্নতায় ভোগা এক নারীর মস্তিষ্কে পাওয়া গেছে জীবন্ত কৃমি। ৮ সেন্টিমিটার দীর্ঘ এই কৃমি অস্ত্রোপচারের সাহায্যে মাথা থেকে অপসারণ করা হয়। এর আগে কখনও মানুষের মধ্যে এমন সংক্রমণের ঘটনা ঘটেনি। ক্যানবেরা হাসপাতালের ঘটনাটি একজন মানুষকে সংক্রামিত করার প্রথম উদাহরণ বিশ্বে। খবর-এনডিটিভি

অস্ট্রেয়িলার নিউ সাউথ ওয়েলসে বসবাসকারী ইংল্যান্ডের ৬৪ বছর বয়সী এই নারী ২০২১ সালের জানুয়ারিতে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তার পেটে ব্যথা, ডায়রিয়া, অনবরত শুকনো কাশি ও রাতে ঘামের লক্ষণ ছিল। তখন চিকিৎসায় তার অবস্থার অনেকটা উন্নতি হয়েছিল। ২০২২ সালের দিকে তার আগের সমস্যাগুলোর সঙ্গে নতুন করে ভুলে যাওয়া ও বিষন্নতার লক্ষণ প্রকাশ পায়।

তাকে ক্যানবেরা হাসপাতালে স্থানান্তরের পরামর্শ দেন চিকিৎসক। সেখানকার ডাক্তাররা তার মস্তিষ্কের এমআরআই করে ৮ সেন্টিমিটার দীর্ঘ পরজীবী জীবন্ত একটি কৃমি পান। এটিকে ‘’অফিডাস্কারিস রবার্টসি’ নামে শনাক্ত করেন চিকিৎসক। কৃমিটি তার ডান মস্তিস্কের সামনে একটি ক্ষতের মধ্যে অবস্থান করছিল।

অন্য কোনো উপায় না থাকায় চিকিৎসক তার অস্ত্রোপচার করেন এবং সফলভাবে কৃমিটি বের করে আনেন। যার দৈর্ঘ্য ৮ সেমি এবং ব্যাস ১ মিলিমিটার।

অফিডাস্কারিস রবার্টসির এই নমুনা কিংবা বৈশিষ্ট সাধারণত অজগরের মধ্যে থাকে। সাধারণত এই পরজীবী কৃমি অজগরের পাচনতন্ত্রে থাকে। ওই নারী নিউ সাউথ ওয়েলসে অজগর অধ্যুষিত একটি হ্রদের কাছাকাছি বসবাস করতেন। সাপের সঙ্গে সরাসরি কোনো মিথস্ক্রিয়া না থাকলেও তিনি প্রায়শই রান্নার জন্য আশেপাশের এলাকা থেকে দেশীয় এক প্রকার শাক ও ঘাস সংগ্রহ করতেন।

চিকিৎসকরা অনুমান করছেন, তিনি অসাবধানতাবশত দূষিত সেই শাক খাওয়ার মাধ্যমে কৃমির ডিম খেয়ে ফেলেছিলেন। যদিও সঠিক কারণ এখনও অনিশ্চিত।

চিকিৎসকরা মনে করছেন, তার শরীরের মধ্যে ডিম ফোটার পরে লার্ভা মস্তিস্কে প্রবেশ করে। তিনি যে ওষুধ খেতেন তা এই স্থানান্তর প্রক্রিয়াকে আরও বেশি প্রভাবিত করতে পারে।

মেডিকেল টিম বলছে- আমরা অনুমান করছিলাম যে, তিনি অজান্তেই সরাসরি শাকসবজি থেকে ডিম খেয়েছেন কিংবা পরোক্ষভাবে তার হাত রান্নাঘরের সরঞ্জামে লেগেছে।

বর্তমানে ওই রোগীর অবস্থা উন্নতির দিকে। তার অবস্থা নিয়মিত পর্যবেক্ষণ করছেন চিকিৎসক।

সূত্র: এনডিটিভি

চস/আজহার

Latest Posts

spot_imgspot_img

Don't Miss