spot_img

১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, বৃহস্পতিবার
৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

নিজস্ব প্রতিবেদক

সর্বশেষ

আজ দুবাই পৌঁছবে এমভি আবদুল্লাহ

সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি দশা থেকে মুক্ত হওয়া বাংলাদেশী জাহাজ এমভি আবদুল্লাহ দুবাইয়ের আল হামরিয়া বন্দরে আজ (২১ এপ্রিল) বিকালে নোঙর করার কথা রয়েছে। এ বন্দরে কয়লা খালাস করে নতুন পণ্য বোঝাই করা হবে জাহাজটিতে। এতে সময় লাগবে প্রায় দুই সপ্তাহ। এরপর বাংলাদেশের উদ্দেশে দুবাই ত্যাগ করবে জাহাজটি।

জিম্মি হওয়ার কারণে পূর্বনির্ধারিত সময়ের ৩২ দিন পর জাহাজটি গন্তব্যে পৌঁছাচ্ছে।

এদিকে মুক্তি পাওয়া জাহাজের ক্যাপ্টেনসহ ২৩ নাবিককে বরণ করা, দেশে আনাসহ বিভিন্ন বিষয়ে কথা বলতে জাহাজ মালিকপক্ষের একটি দল গতকাল শনিবার (২০ এপ্রিল) দুবাইয়ে গেছে। তবে নাবিকদের মধ্যে আপাতত দুজন বিমানে এবং অন্যরা মাসখানেক পর জাহাজে করে দেশে আসতে পারেন বলে মালিকপক্ষ সূত্রে জানা গেছে।

জাহাজ মালিকপক্ষ চট্টগ্রামের কবির গ্রুপের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম জানান, এমভি আবদুল্লাহ আগামীকাল (আজ) বিকেলে বহির্নোঙরে প্রবেশ করবে। পরদিন আল হামরিয়া বন্দরে নোঙর করবে। কয়লা খালাসের পর আনুষঙ্গিক বিভিন্ন কার্যক্রম সম্পন্ন করা হবে।

নাবিকদের দেশে ফেরার বিষয়ে জানতে চাইলে মিজানুল ইসলাম বলেন, ‘২৩ জনের মধ্যে আপাতত দুজনের বিমানে করে দেশে আসার কথা রয়েছে। অন্য ২১ জন এমভি আবদুল্লাহতে করে আসবেন। তাঁদের দেশে আসতে মাসখানেক সময় লাগতে পারে। নাবিকদের সঙ্গে কথা বলে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সবাই সুস্থ আছেন। ’

প্রসঙ্গত, গত ১২ মার্চ এমভি আবদুল্লাহ ২৩ নাবিকসহ ভারত মহাসাগরে সোমালি জলদস্যুদের কবলে পড়ে। ১৩ এপ্রিল দিবাগত রাত ৩টার দিকে দস্যুদের জিম্মিদশা থেকে নাবিক ও জাহাজ মুক্ত হয়। এরপর গন্তব্য দুবাইয়ের পথে রওনা হয়।

চস/স

Latest Posts

spot_imgspot_img

Don't Miss