spot_img

৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, সোমবার
২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সর্বশেষ

জেনে নিন যে ৫ খাবারে রাতে গভীর ঘুম আসবে

রাতে ঘুম কম হলে তার প্রভাব শরীরে পড়বেই। যেমন- সারাদিন মাথা ঝিম ঝিম করা, চোখের নিচে কালি পড়া, কাজে মনোযোগ না থাকা, ত্বক নিষ্প্রাণ হয়ে পড়া ইত্যাদি সমস্যা ঘুম না হওয়ার কারণেই দেখা দেয়। টানা নিদ্রাহীনতা হতে পারে আরও বড় কোনো অসুখের কারণ। কম ঘুম তাই আমাদের শরীরের জন্য ক্ষতিকর। কিন্তু পাঁচ খাবারে আপনার এ সমস্যার সমাধান হতে পারে।

হালকা গরম দুধ
হালকা গরম দুধ স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। হালকা গরম দুধ পান করলে শরীরে আরাম হয়, যার ফলে অস্থিরতা দূর হয় এবং ঘুম ভালো হয়। দুধে ট্রিপটোফান এবং মেলাটোনিনের মতো উপাদান থাকার কারণে ঘুম আসতে সমস্যা হয় না। রাতে ঘুমানোর আগে এটি খেলে বেশি উপকার পাওয়া যায়।

কলা
স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী কলা। কলাকে ম্যাগনেসিয়াম, ট্রিপটোফ্যান, ভিটামিন বি৬, কার্বোহাইড্রেট এবং পটাসিয়ামের মতো উপাদানের ভাণ্ডার হিসেবে বিবেচনা করা হয়। অনিদ্রা দূর করতে অত্যন্ত সাহায্য করে কলা।

আখরোট
আখরোট খেলে ভাল ঘুম হয়। আখরোটের মতো বাদাম মেলাটোনিনের ভাল। আখরোটে ফ্যাটি অ্যাসিড রয়েছে, যা ভাল হতে সাহায্য করে। এছাড়াও, এগুলোতে আলফা লিনোলিক অ্যাসিড রয়েছে যা এক ধরণের ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। এটি শরীরে ডিএইচএ-তে রূপান্তরিত হয় যা অনিদ্রা দূর করে।

বার্লি
ভালো ঘুম পেতে বার্লি গ্রাস অত্যন্ত উপকারী। এই উপাদানগুলোর মধ্যে রয়েছে- ক্যালসিয়াম, ট্রিপটোফ্যান, জিঙ্ক, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম যা স্বাস্থ্য ভাল রাখতে সহায়তা করে।

কুমড়ার বীজ
কুমড়ার বীজ অনিদ্রার ক্ষেত্রে খুবই কার্যকর। কুমড়ার বীজ ট্রিপটোফ্যানের একটি ভাল উৎস। এছাড়া কুমড়ার বীজে জিঙ্ক, কপার এবং সেলেনিয়ামের মতো পুষ্টিকর উপাদান পাওয়া যায়। এ সমস্ত উপাদান গভীর ঘুম আনতে সাহায্য করে।

সূত্র- নিউজ ১৮

চস/আজহার

Latest Posts

spot_imgspot_img

Don't Miss