spot_img

৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, বৃহস্পতিবার
১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

সর্বশেষ

খ্যাতনামা সাংবাদিক এম শাহজাহান মিয়া আর নেই

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সাবেক মহাসচিব সাংবাদিক এম শাহজাহান মিয়া আর নেই। তিনি বার্ধক্যজনিত শারীরিক জটিলতায় ভুগছিলেন। সম্প্রতি স্ট্রোকে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

বুধবার রাত ১০টার দিকে রাজধানী রামপুরায় নিজ বাসভবনে ইন্তেকাল করেন বর্ষীয়ান এই মুক্তিযোদ্ধা সাংবাদিক (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর।

বৃহস্পতিবার বাদ যোহর জাতীয় প্রেস ক্লাবে শাহজাহান মিয়ার জানাজা অনুষ্ঠিত হবে। পরে মুন্সীগঞ্জ জেলার লৌহজং উপজেলার গ্রামের বাড়িতে জানাজা শেষে স্থানীয় কবরস্থানে দাফন করা হবে।

এম শাহজাহান মিয়া ১৯৪৪ সালের ১৭ সেপ্টেম্বর মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার খিদিরপাড়া ইউনিয়নের কাজিরগাঁও গ্রামে জন্মগ্রহণ করেন।

১৯৬১ সালে ম্যাট্রিক, ১৯৬৩ সালে ঢাকা কলেজ থেকে ইন্টারমেডিয়েট, ১৯৬৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে অনার্স ও ১৯৬৭ সালে মাস্টার্স। ১৯৭৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সঙ্গে গণযোগাযোগ ও সাংবাদিকতায় ডিপ্লোমা ও ১৯৭৫ সালে মাস্টার্স করেন।

মাস্টার্স করে তৎকালীন ইউবিএল (বর্তমানে জনতা) ব্যাংকের তত্ত্বাবধানে ইডব্লিউপি এসোসিয়েটস্-এর কম্পিউটার ডিভিশনে চাকরি। ১৯৭০ সালে অধুনালুপ্ত ইংরেজি দৈনিক ‘দি পিপল’ পত্রিকায় পেশাগত জীবন শুরু।

শিফট্-ইন-চার্জ হিসেবে পদোন্নতি, ১৯৭১ সালের ২৫ মার্চ পর্যন্ত ওই পত্রিকায় কর্মরত। ১৯৭২ সালের এপ্রিল মাসে সহ-সম্পাদক/রিপোর্টার হিসেবে বাসসে যোগদান।

এম শাহজাহান মিয়া ১৯৮৬ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত ঐক্যবদ্ধ ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি ছিলেন। এর আগে ১৯৮৪ ও ১৯৮৫ সালে দু’বার ডিইউজের সাধারণ সম্পাদক ছিলেন। বর্ণাঢ্য কর্মজীবনে তিনি ১৯৯৭ সালের ফেব্রুয়ারি থেকে ২০০০ সালের ২২ এপ্রিল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসের প্রেস মিনিস্টার পদে দায়িত্ব পালন করেন তিনি।

চস/স

Latest Posts

spot_imgspot_img

Don't Miss