spot_img

৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, বুধবার
২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

নিজস্ব প্রতিবেদক

সর্বশেষ

মেট্রোরেলের টিকিটে দিতে হবে ১৫% ভ্যাট

মেট্রোরেলের টিকিটের ওপর আগামী জুলাই মাস থেকে ১৫ শতাংশ হারে মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট বসানো হচ্ছে। ফলে জুলাই থেকে যাত্রীদের গুনতে হবে বাড়তি টাকা।

বৃহস্পতিবার (০৪ এপ্রিল) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মূসক আইন ও বিধি শাখা থেকে ভ্যাট প্রত্যাহারের এ নির্দেশনা জারি করা হয়।

বর্তমান ভ্যাট আইন অনুযায়ী, যেকোনো শীতাতপনিয়ন্ত্রিত রেলের টিকিটে ১৫ শতাংশ ভ্যাট আরোপের বিধান আছে। কিন্তু মেট্রোরেল কর্তৃপক্ষের আবেদনের প্রেক্ষিতে মেট্রোরেলের টিকিটের ওপর বর্তমানে ভ্যাট মওকুফ আছে, যার সময়সীমা আগামী ৩০ জুন পর্যন্ত।

এনবিআরের ভ্যাট বিভাগের নির্দেশনায় বলা হয়, সরকারের রূপকল্প-২০৪১ অনুযায়ী উন্নত দেশের কাতারে যাওয়ার লক্ষ্য সামনে রেখে দেশে বিভিন্ন ধরনের উন্নয়নমূলক কার্যক্রম চলছে। সে জন্য সরকারকে প্রতিনিয়ত অর্থের জোগান দিতে হচ্ছে, যা মূলত আহরিত হচ্ছে প্রত্যক্ষ ও পরোক্ষ করের মাধ্যমে। দেশীয় শিল্পের বিকাশ, আমদানি বিকল্প পণ্য উৎপাদনে সক্ষমতা বাড়ানো, ক্ষুদ্র ও কুটির শিল্পের বিকাশ ইত্যাদি লক্ষ্য সামনে রেখে সময়ে সময়ে বিভিন্ন ক্ষেত্রে কর অব্যাহতি সুবিধা দেওয়া হয়ে থাকে। উন্নয়নের বিপুল কর্মযজ্ঞে অর্থের জোগান অব্যাহত রাখাসহ দেশের এলডিসি উত্তরণ এবং কর-জিডিপি অনুপাত কাঙ্ক্ষিত মাত্রায় উন্নীত করার লক্ষ্যে বিভিন্ন খাতের সক্ষমতা বিবেচনায় নিয়ে প্রদত্ত অব্যাহতি সুবিধা ক্রমান্বয়ে প্রত্যাহার করা হচ্ছে। অর্থাৎ অব্যাহতির ক্ষেত্র সংকুচিত করা হচ্ছে।

এই বাস্তবতায় মেট্রোরেল সেবার ওপর ২৮ ডিসেম্বর, ২০২২ থেকে ৩০ জুন, ২০২৪ পর্যন্ত যে মূসক অব্যাহতি দেওয়া হয়েছিল, মেয়াদ শেষে তা আবারও অব্যাহতি দেওয়ার ক্ষেত্রে জাতীয় রাজস্ব বোর্ড অপারগতা জানিয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এই নির্দেশনার মাধ্যমে আগামী জুলাই থেকে মেট্রোরেলের টিকিট বিক্রির ওপর ১৫ শতাংশ হারে ভ্যাট কার্যকর হবে।

চস/স

Latest Posts

spot_imgspot_img

Don't Miss