spot_img

৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, বুধবার
২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সর্বশেষ

জার্মান শান্তি পুরস্কার পেলেন সালমান রুশদি

সম্মানজনক জার্মান শান্তি পুরস্কার পেলেন ‘মিডনাইটস চিলড্রেন’ ও ‘দ্য স্যাটানিক ভার্সেস’ বইয়ের আলোচিত-সমালোচিত ব্রিটিশ-আমেরিকান লেখক সালমান রুশদি। সোমাবার (১৯ জুন) পুরস্কার কর্তৃপক্ষ জার্মান বুক ট্রেডের বোর্ড অব ট্রাস্টিজ এ তথ্য নিশ্চিত করে।

এক বিবৃতিতে বোর্ড অব ট্রাস্টিজ বলে, অদম্য চেতনা, জীবনের প্রতিজ্ঞা ও অসাধারণ লেখনির মাধ্যমে বিশ্বকে সমৃদ্ধ করার জন্য সালমান রুশদিকে এ পুরস্কার দেওয়া হলো।

তারা আর বলে, ১৯৮১ সালে সালমানের মাস্টারপিস ‘মিডনাইটস চিলড্রেন’ প্রকাশিত হওয়ার পর তিনি অভিবাসন ও বৈশ্বিক রাজনীতির যে ব্যাখ্যা দিয়েছেন, তাতে আমরা বিস্মিত। তার উপন্যাস ও নন-ফিকশন গ্রন্থগুলোতে তিনি অদম্য সাহিত্যিক উদ্ভাবন, হাস্যরস ও প্রজ্ঞার সঙ্গে বর্ণনামূলক দূরদর্শিতার মিশ্রণ ঘটিয়েছেন।

সালমান রুশদির অনেক উপন্যাসই ব্যাপক সাফল্য অর্জন করেছিলো, যার মধ্যে ১৯৮১ সালে বুকার পুরষ্কার জেতা উপন্যাস ‘মিডনাইট চিলড্রেন’ অন্যতম। তবে ১৯৮৮ সালে প্রকাশিত হওয়া তার চতুর্থ বই ‘স্যাটানিক ভার্সেস’ হলো তার সবচেয়ে বিতর্কিত কাজ, যা তাকে আন্তর্জাতিক পর্যায়ে নজিরবিহীন বিপদে ফেলে দেয়।

বইটি প্রকাশের পর তাকে হত্যার হুমকি আসে, যা তাকে আত্মগোপনে যেতে বাধ্য করে। ব্রিটিশ সরকার তখন তাকে পুলিশি নিরাপত্তার আওতায় নিয়ে আসে। এ বইয়ের কারণেই যুক্তরাজ্য ও ইরানের মধ্যকার কূটনৈতিক সম্পর্ক নষ্ট হয়।

পশ্চিমা বিশ্বের লেখক ও বুদ্ধিজীবীরা মত প্রকাশের স্বাধীনতার পক্ষে অবস্থান নিয়ে বইটির কারণে মুসলিমদের দিক থেকে আসা প্রতিক্রিয়ার তীব্র সমালোচনা করেন।

গত বছরের আগস্টে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে এক অনুষ্ঠানে হামলার শিকার হন সালমান রুশদি। হামলায় তার একটি চোখ নষ্ট হয়ে যায়। এছাড়া তার একটি হাতও অকেজো হয়ে পড়ে।

খ্যাতিমান এ লেখক ১৯৪৭ সালে ভারতের মুম্বাইয়ে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত তিনি ১৪টি উপন্যাস লিখেছেন।

সূত্র: ডয়েচে ভেলে

চস/আজহার

Latest Posts

spot_imgspot_img

Don't Miss