spot_img

৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, বুধবার
২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

আজহার মাহমুদ, প্রতিবেদক

সর্বশেষ

ভ্রমণের আগে যেসব প্রস্তুতি নিবেন

বেড়াতে ভালো লাগে না এমন মানুষ খুঁজে পাওয়া খুব কঠিন। দেশ থেকে বিদেশে ঘুরে বেড়ানো, পৃথিবীর নিখুঁত বৈচিত্র্যময় সৌন্দর্য অবলোকন করতে সবাই চায়। একঘেয়েমি জীবন থেকে স্বস্তির নিঃশ্বাস ফেলতে ভ্রমণ অনেক বড় ভূমিকা পালন করে।

তবে ভ্রমণে যাওয়ার আগে সবচেয়ে বেশি যেটা জরুরি সেটা হলো প্রস্তুতি। প্রতিটি কাজের পেছনেই সঠিক পরিকল্পনা থাকা উচিত। ভ্রমণের ক্ষেত্রেও ঠিক তাই। শারীরিক ও মানসিক প্রস্তুতিও ভ্রমণের জন্য জরুরি। ভ্রমণে যাওয়ার আগে যেসব প্রস্তুতি নিতে হবে সেসব তুলে ধরা হলো।

ব্যাগ গোছানো: কোথায় যাচ্ছেন ও কত দিন থাকবেন তার ওপর নির্ভর করে ব্যাগে কী কী নিতে হবে। তবে ব্যাগের ওজন সবসময় চেষ্টা করবেন হালকা রাখার। একটা ভারী ব্যাগ ভ্রমণ আনন্দ মাটি করে দিতে পারে। আবার ছোট ছোট অনেকগুলো ব্যাগ না নিয়ে চেষ্টা করবেন একটি ব্যাগেই সব নিতে। এতে গুরুত্বপূর্ণ জিনিসপত্রগুলো হারানোর ঝুঁকি অনেক কম থাকে।

পোশাক: কোথায় বেড়াতে যাবেন তার উপর নির্ভর করে পোশাক বাছাই করা। কারণ যেখানে যাবেন সেখানকার আবহাওয়া কেমন সেটাও জানতে হবে। যেমন গরমের সময় সুতি কাপড়কে প্রাধান্য দেওয়া ভালো, শীতে একটু ভারী কাপড়; আবার বর্ষায় জর্জেট কাপড়ও নিতে পারেন। ভ্রমণে পোশাকের রং একটি গুরুত্বপূর্ণ বিষয়। উজ্জ্বল রঙের পোশাকে ছবি সুন্দর হয়, মনও ফুরফুরে থাকে। রাতের জন্য হালকা ও আরামদায়ক পোশাক নেওয়ার চেষ্টা করবেন। মোজা, অন্তর্বাস- যে কদিন থাকবেন সেই হিসেবে নেবেন।

যা নিতে ভুলবেন না: ব্রাশ, পেস্ট, শ্যাম্পু, চিরুনি, ক্রিম/লোশন, লিপজেল, সানগ্লাস, ছোট আয়না, স্কার্ফ, চিরুনি, লাইট, ক্যাপ/হ্যাট, রুমাল, ওয়েট টিস্যু- আলাদা ছোট ব্যাগে নিয়ে নিন। স্যান্ডেল-জুতা পলিথিন বা কাগজে মুড়িয়ে লাগেজের একপাশে রাখতে পারেন। অবশ্যই ব্যাগে একটা ছাতা রাখবেন। বেড়াতে গিয়ে স্মৃতি ধরে রাখতে ক্যামেরা সঙ্গে রাখতে পারেন। মোবাইলেও ভালো ছবি ওঠে। চার্জার, মেমোরি কার্ড, ব্যাটারি, পাওয়ার ব্যাংক ব্যাগে ঢুকাতে ভুলবেন না।

এছাড়া একটা ছোট মাল্টিপ্লাগ, সঙ্গে থ্রি-পিন থেকে টু-পিন কনভার্টার ব্যাগে রাখা ভালো। সঙ্গে হালকা শুকনো খাবার, পানি ও প্রয়োজনীয় ওষুধ রাখা অত্যন্ত জরুরি। এছাড়াও যে কোনো ধরনের ঘটনা কিংবা বিব্রতকর পরিস্থিতি এড়াতে জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট, প্রতিষ্ঠানের আইডি কার্ড ও ছবি সঙ্গে রাখুন।

ভ্রমণের হিসাব-নিকাশ: টাকা-পয়সা ছাড়া তো ভ্রমণের কথা চিন্তাই করা যায় না। কত টাকা খরচ করবেন সে অনুযায়ী বাজেট পরিকল্পনা করতে হবে। যে দেশ বা স্থানে যাবেন সে অনুযায়ী কিছু পরিমাণ কিছু নগদ টাকা অবশ্যই সঙ্গে রাখবেন। সেখানে এটিএম কার্ডের ব্যবহার ও বুথের ব্যাপারে আগেই জেনে নিন। এছাড়া বিকাশ কিংবা মোবাইলে লেনদেন করা যায় এমন কোনো অ্যাকাউন্ট থাকলে ভ্রমণে কাজে আসবে। অবশ্যই মোবাইলে পর্যাপ্ত পরিমাণ ব্যালান্স রাখবেন।

ভ্রমণে শিশু থাকলে: ভ্রমণসঙ্গী হিসেবে শিশু থাকতেই পারে। সে ক্ষেত্রে অবশ্যই তার বিশেষ খেয়াল রাখতে হবে। তার খাবার থেকে শুরু করে প্রয়োজনীয় সব ভ্রমণ অনুষঙ্গ গুছিয়ে নিতে হবে সবার আগে। ছোট্ট ভ্রমণসঙ্গীর জন্য চাই সর্বোচ্চ সতর্কতা।

যেসব বিষয়ে সতর্ক থাকবেন: যানবাহন থেকে নামার সময় কোনো মালপত্র ফেলে গেলেন কি না সেদিকে খেয়াল রাখবেন। নামার সময় তাড়াহুড়ো করা যাবে না। মানি ব্যাগ, ক্রেডিট কার্ড সাবধানে রাখবেন। একটি কার্ডে ঠিকানা লিখে ব্যাগে রাখলে তা হারিয়ে গেলেও ফিরে পাওয়ার সম্ভাবনা থাকে। পরিমিত খাবার ও পর্যাপ্ত পানি পান করুন। বেশি রাত পর্যন্ত হোটেলের বাইরে অবস্থান করবেন না। বিশেষ করে পরিবার নিয়ে ভ্রমণ করতে গেলে। অপরিচিত লোকদের ব্যাপারে সর্বোচ্চ সতর্ক থাকুন।

 

 

চস/আজহার

Latest Posts

spot_imgspot_img

Don't Miss