spot_img

১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, বৃহস্পতিবার
৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

নিজস্ব প্রতিবেদক

সর্বশেষ

জেনে নিন লেবু খাওয়ার উপকারিতা

এই প্রচণ্ড গরমে খাদ্য তালিকায় ভিটামিন সি সমৃদ্ধ খাবার রাখা জরুরি। রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে এই ভিটামিন। ভিটামিন সি এর চমৎকার উৎস হচ্ছে লেবু। এটি যেমন আমাদের হাইড্রেটেড থাকতে সহায়তা করে, তেমনি হজমেও সাহায্য করে। পানীয়তে মিশিয়ে খেতে পারেন লেবু, সালাদের উপরেও দিতে পারেন ছিটিয়ে। জেনে নিন লেবু খাওয়ার কিছু উপকারিতা সম্পর্কে।

১। ভিটামিন সি সমৃদ্ধ
লেবুতে রয়েছে ভিটামিন সি, একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং সংক্রমণ থেকে রক্ষা করতে সাহায্য করে।

২। হাইড্রেশনে সাহায্য করে
লেবু একটি হাইড্রেটিং ফল যা গরমে ঘামের মাধ্যমে হারিয়ে যাওয়া তরলগুলো পূরণ করতে সহায়তা করে। পানিতে লেবুর টুকরো ফেলে বা লেবুর রস মিশিয়ে খেয়ে নিন। এই গরমে হাইড্রেটেড এবং সতেজ রাখতে সাহায্য করতে পারে এই পানীয়।

৩। হজমশক্তি বাড়ায়
লেবুতে সাইট্রিক অ্যাসিড থাকে, যা পাচক এনজাইমগুলোর উৎপাদন বাড়ায় এবং হজমশক্তিকে শক্তিশালী করে। সকালে উষ্ণ পানিতে লেবু মিশিয়ে খেলে পাচনতন্ত্র ভালো থাকে।

আরও পড়ুন:- ডাবের শাঁসের স্বাস্থ্য উপকারিতা

৪। ত্বকের স্বাস্থ্য ভালো রাখে
লেবুতে পাওয়া ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের স্বাস্থ্যের জন্য উপকারী। ভিটামিন সি কোলাজেন উৎপাদনে সাহায্য করে, যা ত্বককে দৃঢ় রাখে ও তারুণ্য ধরে রাখে।

৫। ইলেক্ট্রোলাইট প্রদান করে
লেবুতে পটাসিয়াম, ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো ইলেক্ট্রোলাইট থাকে যা সঠিক তরল ভারসাম্য এবং পেশীর কার্যকারিতা বজায় রাখার জন্য অপরিহার্য। ঘামের মাধ্যমে হারিয়ে যাওয়া ইলেক্ট্রোলাইট পুনরায় পূরণ করতে সাহায্য করে লেবু।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

 

চস/আজহার

Latest Posts

spot_imgspot_img

Don't Miss