spot_img

১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, বৃহস্পতিবার
২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সর্বশেষ

বাইসাইকেলে ভারত ভ্রমণ করবেন বাবর আলী

চট্টগ্রামের যুবক বাবর আলী পেশায় একজন চিকিৎসক। সম্প্রতি প্রথম বাংলাদেশি হিসেবে আরোহন করেছেন হিমালয়ের আমা দাবলাম পর্বত। ট্রেকিং ও মাউন্টেনিয়ারিংয়ের পাশাপাশি সাইক্লিং, ম্যারাথন, স্কুবা ডাইভিংসহ নানান অ্যাডভেঞ্চার অভিযানেও তিনি পারদর্শী।

তিনি পায়ে হেঁটে বাংলাদেশের ৬৪টি জেলায় যাত্রা করেছেন। এ নিয়ে তাঁর একটি গ্রন্থও রয়েছে। এবার তিনি অনেক দিনের স্বপ্ন পূরণে ভারতের ভূস্বর্গ কাশ্মীর থেকে কন্যাকুমারী বিবেকানন্দ রক পর্যন্ত সাইকেলে যাত্রা করবেন।

তিনি এই যাত্রার নাম দিয়েছেন ‘সাইকেলের সওয়ারি: কাশ্মীর থেকে কন্যাকুমারী’। এই যাত্রার উদ্দেশ্যে শুক্রবার (৭ এপ্রিল) ভারতের কলকাতা স্টেশন থেকে জম্মু-ভাওয়াই এক্সপ্রেসে জম্মুর উদ্দেশে রওনা দিয়েছেন বাবর আলী। সেখান থেকে পরবর্তী গন্তব্য শ্রীনগর। কাশ্মীরের শ্রীনগর থেকে শুরু হবে তার সাইকেলে চেপে পথচলা।

বাবর আলী বলেন, কাশ্মীর থেকে কন্যাকুমারী যাত্রার জন্য বাংলাদেশের চট্টগ্রাম থেকে সাইকেলে কলকাতায় এসেছি ৬ এপ্রিল। আমার এই সাইকেল যাত্রার যাবতীয় উদ্যোগের সার্বিক সহযোগিতা করে যাচ্ছেন কলকাতা-হাওড়ার পর্বতারোহী এবং অ্যাডভেঞ্চারপ্রেমী বন্ধুরা।

সাইকেল যাত্রা নিয়ে বাবর আলী জানান, ‘সাইকেলে প্রায় ৪ হাজার কিলোমিটার যাত্রা করব। প্রায় ১১টা রাজ্যের ওপর দিয়ে আমি যাব। সময় লাগবে ৩৫ দিন। শ্রীনগর থেকে পাঠানকোট হয়ে দিল্লি। এরপর আগ্রা, গোয়ালিয়র, ঝাঁসি, হায়দরাবাদ, বেঙ্গালুরু, মাদুরাই হয়ে ভারতের দক্ষিণের শহর কন্যাকুমারীতে শেষ হবে আমার সাইকেল যাত্রা।

বাবর আলী এই সাইকেল যাত্রায় সহযোগিতার করছেন, কলকাতা-হাওড়ার পর্বতারোহী ও অ্যাডভেঞ্চার শ্রেণী বন্ধুরা, হাওড়া ডিস্ট্রিক্ট মাউন্টেনিয়ার্স অ্যান্ড ট্রেকার্স অ্যাসোসিয়েশন, আরোহণ ওয়ান্ডারলাস্ট এবং হাওড়া সাইকেল আরোহীর সদস্যরা। সূত্র: বেঙ্গলনিউজ

চস/স

Latest Posts

spot_imgspot_img

Don't Miss